Sylhet Today 24 PRINT

আওয়ামী লীগ নেতা আব্দুল জলিলের ৮ম মৃত্যুবার্ষিকী

সিলেটটুডে ডেস্ক |  ০৬ মার্চ, ২০২১

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক বাণিজ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল জলিলের ৮ম মৃত্যুবার্ষিকী আজ।

এ উপলক্ষে শনিবার (৬ মার্চ) নওগাঁয় দিনব্যাপী কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে মরহুমের নিজ বাসায় দোয়া মাহফিল, মধ্যাহ্ন ভোজের আয়োজন, প্রয়াত নেতার কবর জিয়ারত।

জলিল পুত্র ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন এমপি এ সব তথ্য নিশ্চিত করেন।

এ ছাড়া নওগাঁর আব্দুল জলিল ফাউন্ডেশন পৃথক কর্মসূচি হাতে নিয়েছে। কালো ব্যাচ ধারণ, প্রয়াত নেতার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও ফাতিহা পাঠ, শোক র‌্যালি, রক্তদান কর্মসূচি পালন এবং বাদ আছর কেন্দ্রীয় জামে মসজিদে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

আব্দুল জলিল ১৯৩৯ সালের ২১ জানুয়ারি নওগাঁ শহরের চকপ্রাণ মহল্লায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৫৭ সালে তিনি নওগাঁ কে ডি সরকারি উচ্চবিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন, ১৯৬০ সালে বগুড়া আজিজুল হক কলেজ থেকে ইন্টারমিডিয়েট, ১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ (সম্মান) এবং ১৯৬৪ সালে এমএ ডিগ্রি লাভ করেন।

মহান মুক্তিযুদ্ধ চলাকালে ৭ নম্বর সেক্টরের মুখ্য সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন আব্দুল জলিল।

১৯৭৩ সালে স্বাধীন বাংলাদেশের প্রথম সাধারণ নির্বাচনে নওগাঁ সদর আসন থেকে এমপি নির্বাচিত হন। আব্দুল জলিল পরপর দুইবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক, ১৯৯৬ সালে প্রেসিডিয়াম সদস্য, ২০০২ সালে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০০ সালে বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

সর্বশেষ তিনি আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর দায়িত্ব পালন করেন। বিগত ২০১৩ সালের ৬ মার্চ ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আব্দুল জলিল মৃত্যুবরণ করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.