Sylhet Today 24 PRINT

স্বাধীনতার ঘোষক বঙ্গবন্ধু: মার্কিন কংগ্রেসে প্রস্তাব

সিলেটটুডে ডেস্ক |  ১৯ মার্চ, ২০২১

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে যুক্তরাষ্ট্রের আইনসভার নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব তোলা হয়েছে। এতে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বের ভূয়সী প্রশংসা করা হয়েছে।

বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার পর যুদ্ধে ঝাঁপিয়ে পড়া ও ত্যাগ স্বীকারকারী বীর মুক্তিযোদ্ধাদের সাহসিকতার বিষয়টিও ওঠে এসেছে প্রস্তাবে।

জনগণকে অভিনন্দন দেয়ার পাশাপাশি প্রস্তাবের শুরুতে ১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণার তথ্য উল্লেখ করে বাংলাদেশের স্বাধীনতার জন্য ত্যাগ স্বীকারকারী বীর মুক্তিযোদ্ধাদের সাহসিকতার বিশেষ প্রশংসা করা হয়েছে। দীর্ঘ ৯ মাসের যুদ্ধে লাখ বাস্তুচ্যুত ও শহিদদের প্রতিও শ্রদ্ধা জানানো হয়। একই সঙ্গে গণতন্ত্রের জন্য যারা জীবন দিয়েছেন তাদেরও স্মরণ করা হয়।

কংগ্রেসে আলোচিত নিউইয়র্কের জ্যাকসন হাইটস এলাকা থেকে নির্বাচিত কংগ্রেসওম্যান (ডেমোক্র্যাট) আলেক্সজান্দ্রিয়া ওকাসিয়ো-অরটেজ ‘কমেমরেটিং দ্য ফিফটিয়েথ অ্যানিভার্সারি অফ বাংলাদেশ’স ইন্ডিপেন্ডেন্স’ শিরোনামের এই প্রস্তাব উত্থাপন করেন গত ১৬ মার্চ।

প্রতিনিধি পরিষদে পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান গ্রেগরি মিক্স, মিশিগানের কংগ্রেসওম্যান রাশিদা তাইয়্যিব এবং ক্যালিফোর্নিয়ার কংগ্রেসম্যান জিমি গোমেজ এতে সহযোগিতা করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.