Sylhet Today 24 PRINT

মে মাসের প্রথম সপ্তাহেই আসবে ২১ লাখ ডোজ টিকা: স্বাস্থ্যের ডিজি

সিলেটটুডে ডেস্ক |  ২৫ এপ্রিল, ২০২১

আগামী মে মাসের প্রথম সপ্তাহেই করোনাভাইরাসের ২১ লাখ ডোজ টিকা আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম।

রোববার (২৫ এপ্রিল) সকালে সাংবাদিকদের তিনি এ তথ্য জানিয়ে বলেন, এর মধ্যে এক লাখ ডোজ টিকা দেবে কোভ্যাক্স। আর বিশ লাখ ডোজ দেবে সেরাম ইনস্টিটিউট।

স্বাস্থ্যের মহাপরিচালক বলেন, যেহেতু টিকা শেষ হওয়ার আগেই আমরা পাচ্ছি, সুতরাং কোনো সংকট হবে না। আর গণটিকাদানের প্রথম ও দ্বিতীয় ডোজের কার্যক্রমও আমাদের চলবে।

খুরশীদ আলম বলেন, চীনের উপহারের টিকা নেয়া হচ্ছে। এটা প্রয়োগের ব্যাপারে সিদ্ধান্ত দেবে করোনা বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি। ভারতে করোনার নতুন রূপ শনাক্ত হওয়ায় দেশটির সঙ্গে জরুরি পণ্য পরিবহন ছাড়া সব ধরনের যোগাযোগ বন্ধের প্রস্তাব করা হয়েছে।

তিনি আরও বলেন, দেশে তিনটি ফার্মাসিউটিক্যালসের করোনার টিকা তৈরি সক্ষমতা আছে। সব ধরনের টিকা ব্যবহারের সময় কিছু ক্ষতি হয়। করোনার ক্ষেত্রেও পাঁচ থেকে দশ শতাংশের মতো ক্ষতি হয়ে থাকতে পারে বলে জানান তিনি।

করোনাভাইরাস সংক্রমণ শুরুর ১১ মাস পর গত ৭ ফেব্রুয়ারি দেশে টিকা প্রদান শুরু হয়। দেশে বর্তমানে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নেয়া হচ্ছে। দ্বিতীয় ডোজের টিকা দেয়া চলছে। টিকার যা মজুত আছে এবং নতুন যে চালান আসার কথা, তাতে অ্যাস্ট্রাজেনেকার টিকাই দুই ডোজ করে দেয়া সম্ভব হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। তবে আরও টিকা দরকার। কারণ, দেশের অন্তত ১০-১২ কোটি মানুষকে দুই ডোজ করে টিকা না দিলে করোনা সংক্রমণের আশঙ্কা থেকে মুক্তি নেই। তাই বিশ্বের অন্যান্য দেশ থেকে অন্য ধরনের টিকা কেনার চেষ্টাও সরকারের আছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.