Sylhet Today 24 PRINT

ঈদের আগে দূরপাল্লার গণপরিবহন চালুর দাবি

সিলেটটুডে ডেস্ক |  ০৮ মে, ২০২১

এক মাসের বেশি সময় ধরে বন্ধ থাকা দূরপাল্লার বাস চলাচল শুরু করতে তৎপর হয়ে উঠেছেন সড়ক পরিবহন মালিক ও শ্রমিকরা। তারা চাইছেন, ঈদের আগেই দূরপাল্লার রুটগুলোতে যাত্রীবাহী বাস চালানো শুরু করতে। পরিবহন মালিক-শ্রমিকরা বলছেন, বাস বন্ধ থাকলেও মানুষ বিকল্প পথে ছোট ছোট গাড়িতে ঠিকই যাতায়াত করছে এবং এসব যাতায়াতে একেবারেই স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। ঈদের আগেই দূরপাল্লার রুটে বাস চলাচলের অনুমতি দেয়া হলে সাধারণ যাত্রীরা যেমন নিরাপদে গন্তব্যে যেতে পারবেন, তেমনি বেকার পরিবহন শ্রমিকদেরও কর্মসংস্থানের সুযোগ তৈরি।

দূরপাল্লার রুটে বন্ধ থাকা বাস চলাচল শুরু করার দাবি জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। সংগঠন দুটি এ দাবি জানিয়ে আজ সংবাদ সম্মেলনও করবে। সংগঠন দুটির নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সংবাদ সম্মেলনে দেশের যাত্রী পরিবহন ব্যবস্থার বর্তমান চিত্রটি তুলে ধরে ঈদের আগেই বাস চালুর দাবি করবেন পরিবহন শ্রমিক ফেডারেশন সভাপতি শাজাহান খান ও পরিবহন মালিক সমিতির সভাপতি মসিউর রহমান রাঙ্গা। দাবি আদায়ের জন্য প্রয়োজনে বিক্ষোভ-আন্দোলনের মতো কর্মসূচির ডাক দেয়া হতে পারে বলে জানিয়েছেন সংগঠন দুটির নেতারা।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সরকার ঘোষিত বিধিনিষেধের কারণে গত ৫ এপ্রিল থেকে একটানা সারা দেশে দূরপাল্লার বাস চলাচল বন্ধ হয়ে যায়। ৬ মে থেকে স্বল্প পাল্লার রুটে বাস চলাচল শুরু হলেও এখনো দূরপাল্লার বাস বন্ধই রয়েছে। এক জেলার বাস অন্য জেলায় চলাচলের অনুমতি না থাকায় সাধারণ যাত্রীরা ছোট গাড়িতে করে দূরের পথ পাড়ি দিচ্ছেন। ঈদ সামনে রেখে ছোট ছোট গাড়ি নিয়ে ঘরমুখী মানুষের চলাচল আরও বেড়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.