Sylhet Today 24 PRINT

তিন আসনে আওয়ামী লীগের মনোনয়ন চান ৯৪ জন

সিলেটটুডে ডেস্ক |  ১০ জুন, ২০২১

সিলেট-৩ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী অনেকেই

সিলেট-৩ সহ তিনটি আসনে উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ৯৪ জন।

এর মধ্যে কুমিল্লা-৫ আসনে মনোনয়ন প্রত্যাশী সর্বোচ্চ ৩৫ জন। ঢাকা-১৪ থেকে ৩৩ জন ও সিলেট-৩ থেকে আওয়ামী লীগের টিকেট চেয়েছেন ২১ জন।

সরকার দলের তিন জন সংসদ সদস্যের মৃত্যুতে ফাঁকা হওয়া এই আসনগুলোতে বিএনপি লড়াই না করার ঘোষণা দিয়েছে আগেই। এই পরিস্থিতিতে আওয়ামী লীগের সহজ জয়ের সম্ভাবনা তৈরি হয়েছে।

আসনগুলোতে আগামী ১৪ জুলাই ভোট হওয়ার কথা ছিল। তবে করোনা সংক্রমণের কারণে ভোট পিছিয়ে ২৮ জুলাই করেছে নির্বাচন কমিশন।

সিলেট-৩ আসনে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন- সাবেক এমপি মাহমুদ উস সামাদ চৌধুরীর স্ত্রী ফারাজনা চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, বিএমএ’র মহাসচিব ডা. ইহতেশামুল হক দুলাল, জেলা আওয়ামী লীগ নেতা শমসের জামাল, হাবিবুর রহমান হাবিব, ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ মুজিবুর রহমান জকন প্রমুখ।

আগামী ১২ জুন এই তিন আসনে প্রার্থী চূড়ান্ত করতে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা বসার কথা রয়েছে। সভায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় নেতারা।

গত ৪ জুন থেকে এই তিন আসনে উপ-নির্বাচন সামনে রেখে মনোনয়ন পত্র বিতরণ শুরু করে আওয়ামী লীগ। মনোনয়ন বিতরণ ও জমা দেয়ার শেষ দিন ছিল আজ।

গত ২ জুন নির্বাচন কমিশন এক বৈঠকে ঢাকা, কুমিল্লা ও সিলেটের মোট তিনটি আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।

ঘোষণা অনুযায়ী ১৫ জুন মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। মনোনয়ন বাছাই হবে ১৭ জুন। ১৮, ১৯ ও ২০ জুন আপিলের দিন ঠিক করা হয়েছে। প্রার্থিতা বাতিলের শেষ দিন ২৩ জুন। প্রতীক বরাদ্দের তারিখ ২৪ জুন।

অবশ্য ভোট দুই সপ্তাহ পিছিয়ে যাওয়ায় মনোনয়নপত্র বাছাই, আপিল, প্রার্থিতা বাতিল ও প্রতীক বরাদ্দের তারিখও পেছাবে।

বিএনপি আগ্রহ না দেখালেও সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি এরই মধ্যে আসনগুলোতে প্রার্থিতা ঘোষণা করেছে। জাতীয় মটর শ্রমিক পার্টির সভাপতি মোস্তাকুর রহমান মোস্তাক ঢাকা-১৪, দলের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ আতিকুর রহমান সিলেট-৩ এবং জসিম উদ্দিনকে কুমিল্লা-৫ আসনে লাঙ্গল নিয়ে লড়বেন বলে সিদ্ধান্ত হয়েছে।

গত ৪ এপ্রিল আসলামুল হকের মৃত্যুতে ঢাকা-১৪, ১৪ এপ্রিল আবদুল মতিন খসরুর মৃত্যুতে কুমিল্লা-৫ আর ১১ মার্চ মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েসের মৃত্যুতে ফাঁকা হয় সিলেট-৩ আসন।

শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে উপনির্বাচনে ভোট করতে বাধ্য নির্বাচন কমিশন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
✉ sylhettoday24@gmail.com ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
ওয়াহিদ ভিউ (পঞ্চম তলা), পূর্ব জিন্দাবাজার,
সিলেট-৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.