Sylhet Today 24 PRINT

বিদেশগামীদের টিকায় অগ্রাধিকার

সিলেটটুডে ডেস্ক |  ১৮ জুন, ২০২১

বিদেশগামীদের টিকায় অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের প্রজ্ঞাপনে বিদেশগামী কর্মীদের টিকা প্রদানের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

করোনাভাইরাসের টিকা না থাকায় বিদেশে গিয়ে কোয়ারেন্টিনের জন্য বাড়তি টানা গুনতে হচ্ছে প্রবাসী কর্মীদের। এর প্রভাবে বিদেশে কর্মী পাঠানো কমে যাচ্ছে। তাই অগ্রাধিকার ভিত্তিতে বিদেশগামী কর্মীদের টিকার ব্যবস্থা করছে সরকার।

প্রজ্ঞাপনে বলা হয়, চীন সরকারের উপহারের ১১ লাখ টিকা দেওয়া শুরু হবে ১৯ জুন। দেশের সব সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, সরকারি জেনারেল হাসপাতাল, জেলা সদর হাসপাতাল বা ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের কেন্দ্রে টিকা দেওয়া হবে। টিকা প্রদানের জন্য ১০ ক্যাটাগরির নাগরিকদের কথা উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে। এতে ৩ নম্বরে বিদেশগামী কর্মীদের কথা উল্লেখ করা হয়েছে।

বিদেশগামী কর্মীরা জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) নিবন্ধন সনদ নিয়ে টিকা নিবন্ধনের সুযোগ পাবেন।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বলছে, বিদেশগামী কর্মীদের সহজে টিকা প্রদানের চেষ্টা করা হচ্ছে। তাই প্রবাসীকল্যাণমন্ত্রী উদ্যোগী হয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করেছেন। এর ফলে অগ্রাধিকার সুবিধা পাচ্ছেন বিদেশগামী কর্মীরা।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানসচিব আহমেদ মুনিরুছ সালেহীন একটি জাতীয় দৈনিককে বলেছেন, সরকারি প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’ থেকে টিকা নিবন্ধনের সুযোগ পাবেন বিদেশগামী কর্মীরা। কম সময়ে এবং সহজে অভিবাসী কর্মীদের টিকা প্রদানের প্রক্রিয়া চলমান থাকবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.