Sylhet Today 24 PRINT

আজ থেকে স্বাভাবিক হচ্ছে আদালতের কার্যক্রম

সিলেটটুডে ডেস্ক |  ২০ জুন, ২০২১

করোনা মহামারিতে দ্বিতীয়দফা লকডাউনে দুই মাসেরও বেশি সময় অধস্তন আদালতে স্বাভাবিক বিচারকাজ বন্ধ থাকার পর আজ রোববার (২০ জুন) থেকে ফের শারীরিক উপস্থিতিতে বিচারকাজ শুরু হচ্ছে।

শনিবার রাতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের অনুমোদনক্রমে বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। করোনা সুরক্ষা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে এসব আদালতে বিচারকাজ করা হবে।

তবে করোনার বিস্তার রোধে যেসব জেলায় স্থানীয় প্রশাসনের বিধিনিষেধ চলছে সেখানে ভার্চুয়ালি জামিন ও জরুরি বিষয়ে শুনানি করা যাবে।

এর আগে ১৭ জুন হাইকোর্ট বিভাগে ভার্চুয়ালি ৫৩টি বেঞ্চ গঠন করে সব ধরনের মামলার বিচারকাজ শুরুর ঘোষণা দেয় সুপ্রিম কোর্ট। রোববার থেকে হাইকোর্ট বিভাগে ওই বেঞ্চগুলোতে বিচারকাজ শুরু হবে। এছাড়া গত ১ জুন থেকে সপ্তাহের সব কার্যদিবসে ভার্চুয়ালি আপিল বিভাগে বিচারকাজ শুরু হয়।

দ্বিতীয় দফা করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৪ এপ্রিল বিজ্ঞপ্তিতে সীমিত পরিসরে ভার্চুয়ালি উচ্চ ও অধস্তন আদালতে শুধুমাত্র জামিনসহ জরুরি বিষয়ে শুনানি গ্রহণের ঘোষণা দেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। স্বাভাবিক বিচারকাজ বন্ধ থাকায় মামলার জট বাড়ার পাশাপাশি বিচারপ্রার্থীদের ভোগান্তি ও হয়রানিও চরমে পৌঁছে।

এ নিয়ে গত ১১ জুন সমকালে 'জামিন শুনানি হচ্ছে, প্রত্যাশা পূর্ণাঙ্গ বিচারকাজ শুরুর' শিরোনামে প্রথম পৃষ্টায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এ বিষয়ে সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান জানান, রোববার থেকে সুপ্রিম কোর্টের দুই বিভাগে (আপিল ও হাইকোর্ট) ভার্চুয়ালি এবং অধস্তন আদালতে শারীরিক উপস্থিতিতে বিচারকাজ শুরু হচ্ছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.