Sylhet Today 24 PRINT

সাকা-মুজাহিদের সঙ্গে দেখা করতে যাচ্ছে পরিবার

সিলেটটুডে ডেস্ক |  ১৯ নভেম্বর, ২০১৫

রায় পুনঃবিবেচনার আবেদন খারিজের পর রাষ্ট্রপতির কাছে অপরাধ স্বীকার করে ক্ষমা প্রার্থনা ছাড়া আর কোন ধাপ না থাকার প্রেক্ষাপটে দুই শীর্ষ যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরী (সাকা চৌধুরী) ও আলী আহসানের সঙ্গে দেখা করতে যাচ্ছে তাদের পরিবার।

সাকা চৌধুরীর পরিবারের পক্ষ থেকে আবেদনের পর তারা অনুমতি পেয়েছেন, এখন মুজাহিদের পরিবারও তার সঙ্গে দেখা করার আগ্রহ প্রকাশ করেছে।  

বৃস্পতিবার (১৯ নভেম্বর) দুপুরে সাক্ষাতের আবেদন করেন বলে জানিয়েছেন আলী আহসান মোহাম্মদ মুজাহিদের  ছেলে আলী আহমেদ মাবরুর।

তিনি বলেন, ‘বাবার সঙ্গে সাক্ষাৎ করতে আমরা কারাকর্তৃপক্ষের কাছে একটি আবদেন করেছি। যদি কারাকর্তৃপক্ষ সাক্ষাতের অনুমতি দেয় তাহলে আমরা পরিবারের সব সদস্যরা বাবার সঙ্গে দেখা করার জন্য কারাগারে যাবো।’

মাবরুর বলেন, ‘শুনেছি সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর পরিবার আবেদন করেছেন এবং তারা দেখা করার অনুমতিও পেয়েছেন। তাই আমরা আবেদন করলাম।’

২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মানবতাবিরোধী অপরাধের দায়ে মুজাহিদকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার আদেশ দিয়েছিলেন। ওই রায় চ্যালেঞ্জ করে মুজাহিদের আইনজীবীরা সর্বোচ্চ আদালতে গেলে সর্বোচ্চ আদালতও ট্রাইব্যুনালের রায় বহাল রাখেন। তবে প্রসিকিউশনের আনা সাতটি অভিযোগের মধ্যে ট্রাইব্যুনাল তাকে তিনটিতে মৃত্যুদণ্ড দিলেও আপিল বিভাগ শুধুমাত্র ষষ্ঠ অভিযোগে অর্থাৎ বুদ্ধিজীবী হত্যার দায়ে ট্রাইব্যুনালের রায় বহাল রাখেন। 

৩০ সেপ্টেম্বর সর্বোচ্চ আদালতের এই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর দণ্ড থেকে বাঁচতে মুজাহিদের সামনে খোলা ছিল রায় পুনর্বিবেচনার আবেদনের পথ। তাও গতকাল বন্ধ হয়ে যায় আপিল বিভাগের রায়ে। এখন রাষ্ট্রপতির ক্ষমাই তাদের বাঁচার একমাত্র পথ। 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.