Sylhet Today 24 PRINT

দেশে পৌঁছেছে মডার্নার ৩০ লাখ ডোজ টিকা

সিলেটটুডে ডেস্ক: |  ১৯ জুলাই, ২০২১

মডার্নার ৩০ লাখ ডোজ করোনাভাইরাস টিকা দেশে এসে পৌঁছেছে। সোমবার রাত সাড়ে ৯টার দিকে যুক্তরাষ্ট্র থেকে কাতার এয়ারলাইন্সের কিউআর-৮৬৩৪ ফ্লাইটে এসব টিকা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশ এ টিকা পেয়েছে। মূলত কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে মডার্নার মোট ৫০ লাখ ডোজ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

মডার্নার ৩০ লাখ ডোজ টিকা সোমবার সকালে এসে পৌঁছার কথা ছিল। কিন্তু ফ্লাইটের শিডিউল বদলের কারণে ঠিক সময়ে আসতে পারেনি। তখন অবশ্য বলা হয়েছিল সন্ধ্যায় আসবে।

ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের ১৮টি ফ্রিজার ভ্যানে করে এ ৩০ লাখ ডোজ টিকা নিয়ে যাওয়া হবে। এরমধ্যে ১৫টি ফ্রিজার ভ্যান যাবে ধামরাই সংরক্ষণাগারে এবং বাকি তিনটি যাবে তেজগাঁওয়ের ইপিআই সংরক্ষণাগারে।

কোভ্যাক্সের মাধ্যমে এবং সরাসরি বিভিন্ন দেশের জন্য যুক্তরাষ্ট্রের বরাদ্দ হওয়া তিন কোটি ডোজ টিকার তালিকায় রয়েছে বাংলাদেশ। গত ২২ জুন হোয়াইট হাউস করোনা টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ৮টি দেশের পাশাপাশি এশিয়ার ১৮টি দেশকে নতুন করে ১ কোটি ৬০ লাখ ডোজ টিকা দেওয়ার কথা ঘোষণা করেছে। এছাড়া বিশ্বের আরও ৩০টি দেশ ও জোটকে যুক্তরাষ্ট্র সরাসরি যে ১ কোটি ৪০ লাখ ডোজ টিকা দেবে, সেই তালিকায়ও রয়েছে বাংলাদেশের নাম।

গত ৩ জুন হোয়াইট হাউস আড়াই কোটি টিকা বণ্টনের ঘোষণা দিয়েছিল। তাতেও এশিয়ার দেশগুলোর জন্য ৭০ লাখ ডোজ টিকা দেওয়ার কথা বলা হয়। সেখানেও বাংলাদেশকে রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্র তার মজুত থেকে যে টিকা সরবরাহ করবে, তা হবে ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের উৎপাদিত। তবে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) অনুমোদন পেলে অ্যাস্ট্রাজেনেকার উৎপাদিত করোনাভাইরাসের টিকাও এ তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.