Sylhet Today 24 PRINT

অন্তঃসত্ত্বা নারীদের টিকা: ৭২ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত চায় হাই কোর্ট

সিলেটটুডে ডেস্ক |  ০২ আগস্ট, ২০২১

অন্তঃসত্ত্বা নারীদের টিকাদানের বিষয়ে সিদ্ধান্ত চেয়েছে হাই কোর্ট। একইসাথে অন্তঃসত্ত্বা নারীদের টিকা দেয়ার বিষয়ে আগামী ৭২ ঘণ্টার মধ্যে যাতে কোনো সিদ্ধান্ত আসে, সে বিষয়ে অ্যাটর্নি জেনারেলকে পদক্ষেপ নিতে বলেছেন হাই কোর্ট।

অন্তঃসত্ত্বাদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা প্রদানের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানিতে বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ সোমবার মৌখিকভাবে এ আদেশ দেন।

দায়িত্বরত আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে বিচারক বলেন, ‘অ্যাটর্নি জেনারেল সাহেবকে বলবেন অন্তঃসত্ত্বা নারীদের ব্যাপারে যদিও গতকাল স্বাস্থ্যমন্ত্রী প্রেসের সামনে বলেছেন, অন্তঃসত্ত্বা নারীদের টিকার বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছি। আমার মনে হয় এই বিষয়টি একটি সুনির্দিষ্ট ঘোষণা আগামী ৭২ ঘণ্টার মধ্যে আসা প্রয়োজন।

অ্যাটর্নি জেনারেল যাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে যোগাযোগ করেন। যাতে তারা এ বিষয়ে সিদ্ধান্ত দিয়ে দেয়। যেহেতু মন্ত্রী সাহেব বলেছেন, সেহেতু আমরা ফরমাল কোনো আদেশ দিচ্ছি না। অ্যাটর্নি জেনারেল সাহেব যাতে যোগাযোগ করেন এবং এ বিষয়ে একটা পরিষ্কার বক্তব্য আসে।’

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস বলেন, ‘মাই লর্ড, কোর্ট শেষ হলেই বলে দিচ্ছি।’ এরপর রিট আবেদনটি মূলতবি করে রাখে আদালত।

অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার নির্দেশনা চেয়ে ৩১ জুলাই হাই কোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের চার আইনজীবী। যার মধ্যে অন্তঃসত্ত্বা একজন নারী আইনজীবীও রয়েছেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস ও বিপুল বাগমার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.