Sylhet Today 24 PRINT

সন্ধ্যায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘গুলাব’

সিলেটটুডে ডেস্ক |  ২৬ সেপ্টেম্বর, ২০২১

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘গুলাব’ রোববার সন্ধ্যা নাগাদ ভারতের ওডিশা রাজ্যের দক্ষিণ এবং অন্ধ্রপ্রদেশের উত্তর উপকূলে আছড়ে পড়তে পারে। এর প্রভাবে বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গসহ বিস্তীর্ণ এলাকাজুড়ে বৃষ্টি ও দমকা হাওয়া বয়ে যেতে পারে।

উপকূলে দমকা হাওয়ার আশঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ সময় বাতাসের গতিবেগ হতে পারে ৭৫ থেকে ৮৫ কিলোমিটার যা ৯৫ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতকাল শনিবার রাত নয়টা থেকে ঘূর্ণিঝড়টি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ সময় সেটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৭০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। এটি আরও পশ্চিম উত্তর–পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ভারতীয় আবহাওয়া অফিস জানায়, পূর্ব-মধ্য ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে আরেকটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। সেটি ক্রমে শক্তি বাড়িয়ে আগামী সপ্তাহে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূলের দিকে ধেয়ে আসতে পারে।

ইতোমধ্যেই পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের ওপর তৈরি হওয়া নিম্নচাপ ঘনীভূত হয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। আগামী ১২ ঘণ্টায় এই প্রক্রিয়া আরও জোরালো হবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ঘূর্ণিঝড় ‘গুলাব’ খুব বেশি শক্তিশালী হওয়ার আশঙ্কা কম। আর এর গতিমুখ ভারতের অন্ধ্র ও ওডিশা উপকূলে।

তিনি জানান, বাংলাদেশের জন্য এর কারণে খুব বেশি ক্ষয়ক্ষতির আশঙ্কা নেই। তবে এর প্রভাবে আগামী দু-তিন দিন বৃষ্টি হতে পারে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.