Sylhet Today 24 PRINT

আজ শুরু হচ্ছে শিশু-কিশোরদের পরীক্ষামূলক টিকা

যুগভেরী ডেস্ক |  ১৪ অক্টোবর, ২০২১

১২ থেকে ১৭ বছর বয়সী শিশু-কিশোরদের পরীক্ষামূলকভাবে করোনা প্রতিরোধী টিকা প্রদান আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে।

প্রাথমিকভাবে মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিক্যাল কলেজে হাসপাতালে এ টিকা দেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

বুধবার ফেইসবুক লাইভে এসে তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের নির্দেশনা দিয়েছিলেন যে শিশুদের টিকা দিতে হবে। এ লক্ষ্যে বৃহস্পতিবার দুপুর ১২টায় মানিকগঞ্জ কর্নেল মালেক মেডিক্যাল কলেজে আমরা এই টিকার কাজ শুরু করবো।

‘এর আগেও দেখেছেন যে কোনো টিকা দেয়ার আগে আমরা টেস্ট রান করি। তারপর কিছুদিন এটাকে পর্যবেক্ষণ করে তারপর চূড়ান্তভাবে শুরু করি। আমরা এবারের টেস্ট রানের জায়গাটা বেছে নিয়েছি মানিকগঞ্জ।’

তিনি বলেন, ‘আমাদের স্বাস্থ্যমন্ত্রীর নির্বাচনী এলাকা থেকেই আমরা এটা শুরু করছি। প্রাথমিকভাবে দুটো সরকারি স্কুলে ১২ থেকে ১৭ বছর পর্যন্ত ছেলে মেয়ে বেছে নিয়েছি। আমরা তাদের ফাইজারের টিকা দেবো।’

খুরশীদ আলম জানান, টিকা দেয়ার পর ১০ থেকে ১৪ দিন পর্যবেক্ষণ করে দেখা হবে- শিশুদের মধ্যে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় কি-না। যদি সন্তোষজনক ফলাফল পাওয়া যায় তবে ঢাকায় আরও বড় পরিসরে শিশু-কিশোরদের টিকা প্রদান শুরু করা হবে।

এ ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী সচিবসহ অন্যরাও এই কার্যক্রমের সঙ্গে যুক্ত হবেন বলে আশা প্রকাশ করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
ওয়াহিদ ভিউ (পঞ্চম তলা), পূর্ব জিন্দাবাজার,
সিলেট-৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.