Sylhet Today 24 PRINT

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে ইইউর উদ্বেগ

সিলেটটুডে ডেস্ক |  ২৮ অক্টোবর, ২০২১

ডিজিটাল নিরাপত্তা আইনের প্রসঙ্গ দ্বিপক্ষীয় বৈঠকে তুলে এ আইনের কয়েকটি ধারা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বেলজিয়ামের ব্রাসেলসে ইইউ সদরদপ্তরে মঙ্গলবার ‍উভয়পক্ষের সচিব পর্যায়ের ‘ডিপ্লোম্যাটিক কনসালটেশনস’ হয়। বুধবার ইইউ ও বাংলাদেশের যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। ইইউ প্রতিনিধি দলের প্রধান ছিলেন এশিয়া-প্যাসিফিক অঞ্চলের জন্য ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিস ম্যানেজিং ডিরেক্টর গুনার ভিনান্ড।

জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে আঞ্চলিক নিরাপত্তা, বাণিজ্য, অভিবাসন, রোহিঙ্গা সঙ্কটসহ দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয় বৈঠকে।

বিজ্ঞপ্তিতে বৈঠকের বিভিন্ন দিক তুলে ধরে বলা হয়, ‌'গণতন্ত্র ও মানবাধিকার বাংলাদেশ ও ইউরোপের একীভূত মূল্যবোধের অংশ।' একইসঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইনটির অধীনে চলমান কয়েকটি মামলার বিষয়েও বৈঠকে জানতে চেয়েছে ইউরোপীয় দেশগুলোর এ জোট।

নানা পক্ষের আপত্তি, সাংবাদিকদের উদ্বেগের মধ্যে ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে পাস হয় ডিজিটাল নিরাপত্তা আইন।

আইনটি পাস হওয়ার আগে থেকেই এ নিয়ে উদ্বেগ জানিয়ে আসছে জাতিসংঘ এবং আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা। জাতিসংঘ মানবাধিকার কমিশনারের কার্যালয়ের করা ইউনিভার্সাল পিরিওডিক রিভিউয়ে (ইউপিআর) এ আইনের পর্যালোচনা করে আন্তর্জাতিক মানবাধিকার নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ করার সুপারিশ করা হয়েছে।

ইউপিআর থেকে আসা সুপারিশগুলো বাস্তবায়ন করতে বাংলাদেশকে ব্রাসেলস বৈঠকে উৎসাহিত করেছে ইইউ। বাংলাদেশ এক্ষেত্রে সর্বশেষ অবস্থা জানানোর পাশাপাশি নিজেদের বক্তব্য তুলে ধরেছে।

এছাড়া ইউরোপে অবৈধ হয়ে পড়া নাগরিকদের পরিচয় নিশ্চিত করে তাদের ফেরানোর ক্ষেত্রে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) বাস্তবায়নে বাংলাদেশের অগ্রগতি অর্জনকে স্বাগত জানায় ইইউ।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সহযোগিতার নতুন কৌশল উপস্থাপন করেছে ইইউ। বৈঠকে এ অঞ্চলের রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি এবং নৌ-নিরাপত্তার পাশাপাশি জাতিসংঘের অধীন সন্ত্রাসবাদ দমন ও অন্যান্য সহযোগিতার বিষয়ে উভয়পক্ষ আলোচনা করেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.