Sylhet Today 24 PRINT

বিজয় মাসের শুরুতে ফিরলেন ৭ শৃঙ্গ জয়ী ওয়াসফিয়া

সিলেটটুডে ডেস্ক |  ০১ ডিসেম্বর, ২০১৫

বিজয়ের মাস শুরুর প্রথম প্রহরেই বাংলাদেশের মাটিতে ফিরেছেন ওয়াসফিয়া নাজরীন। প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের সাত মহাদেশের সর্বোচ্চ সাত পর্বত শৃঙ্গ জয় করেই তিনি দেশে ফিরেছেন।

মঙ্গলবার (১ ডিসেম্বর) প্রথম প্রহরে তিনি হজরত শাহজালাল বিমানবন্দরে নামলে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

গত ১৮ নভেম্বর ইন্দোনেশিয়ার কারস্তেনস পর্বতমালায় ৪ হাজার ৮৮৪ মিটার উঁচু কারস্তেনস পিরামিড জয় করার পর ওয়াসফিয়া ফেসবুকে লিখেছিলেন, তিনি দেশে ফিরতে উদগ্রীব।

ওয়াসফিয়া নাজরীনের এ সাত শৃঙ্গ জয়ের যাত্রা শুরু হয়েছিল বাংলাদেশের স্বাধীনতার ৪০ বছর পূর্তির সময়ে।

সম্প্রতি তিনি ফেসবুকে জানান- “বাংলাদেশের স্বাধীনতার ৪০ বছর উদযাপনের জন্য আমরা এই ক্যাম্পেইন শুরু করি, যা ’৭১ এর চেতনাকে আরও পরিপূর্ণ করার একটি প্রয়াস এবং তাদের জন্য উৎসর্গ করছি যারা দেশের জন্য প্রাণ দিয়েছেন। নিজ ভূমিতে ফেরার জন্য আমি উদগ্রীব হয়ে আছি।”

ইন্দোনেশিয়ার পাপুয়া প্রোভিন্সে কারস্তেনস পর্বতমালায় ৪ হাজার ৮৮৪ মিটার উঁচু এই শৃঙ্গ স্থানীয়ভাবে পুঞ্চাক জায়া নামেও পরিচিত।

২০১২ সালের ৯ জুন দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে এভারেস্ট চূড়ায় উঠেন ওয়াসফিয়া নাজরীন। এর আগের বছরই সাত শৃঙ্গ জয় করার ঘোষণা দেন তিনি।

এরপর একে একে তিনি জয় করেন আফ্রিকার কিলিমানজারো, দক্ষিণ আমেরিকার আকোনকাগুয়া, অ্যান্টার্কটিকার ভিনসন ম্যাসিফ, ইউরোপের মাউন্ট এলব্রুস এবং উত্তর আমেরিকার ডেনালি চূড়া। আর এবার কারস্তেনস পিরামিড জয়ের মধ্য দিয়ে ওয়াসফিয়ার ‘সেভেন সামিটস’ পূর্ণ হল।

‘দুঃসাহসী অভিযানের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিজের অঙ্গীকার ও কর্মতৎপরতার জন্য’ ওয়াসফিয়াকে ২০১৪ সালের অন্যতম বর্ষসেরা অভিযাত্রীর খেতাব দিয়েছিল ন্যাশনাল জিওগ্রাফিক।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.