Sylhet Today 24 PRINT

আফ্রিকা থেকে দেশে আসলে ১৪ দিনের কোয়ারেন্টিন

সিলেটটুডে ডেস্ক |  ০১ ডিসেম্বর, ২০২১

আফ্রিকা অঞ্চল থেকে দেশে আসা যাত্রীদের ৪৮ ঘণ্টা আগে করা করোনাভাইরাসের আরটি-পিসিআর টেস্ট রিপোর্ট লাগবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রাজধানীর মহাখালীতে বিপিএস অডিটোরিয়ামে বিশ্ব এইডস দিবস উপলক্ষে বুধবার দুপুরে ‘সমতার বাংলাদেশ, এইডস ও মহামারি হবে শেষ’ শীর্ষক আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

এর আগে আফ্রিকা অঞ্চল থেকে আসা যাত্রীদের ৭২ ঘণ্টা আগে আরটি-পিসিআর টেস্ট করাতে বলা হয়েছিল।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘যেসব যাত্রী আফ্রিকা অঞ্চল থেকে দেশে আসবে তাদের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। দেশে আসার ৪৮ ঘণ্টা আগে করা করোনার টেস্ট রিপোর্ট নিয়ে আসতে হবে।

‘যেকোনো দেশ থেকে টেস্ট ছাড়া কেউ এলে তাদেরকেও ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।’

সাউথ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধে বিদেশ থেকে দেশে আসা প্রবাসীদের জন্য নতুন এ নির্দেশনা দিয়েছে সরকার।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘যারা বিদেশে থাকেন, বিশেষ করে যারা আফ্রিকা অঞ্চলের দেশগুলোতে রয়েছেন, আমি তাদেরকে আহ্বান করব, তারা যেন তাদের স্ব-স্ব স্থানে অবস্থান করেন। দেশের এবং তার পরিবারের নিরাপত্তার জন্য যে যেখানে কর্মরত রয়েছেন, সেখানে থাকার আহ্বান করছি।’

এর আগে স্বাস্থ্যমন্ত্রী বিশ্ব এইডস দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘এইডস এবং বিভিন্ন রোগ-বালাই আজকাল আর কোনো বাউন্ডারি মানে না। ব্যবসা-বাণিজ্য এবং মানুষের জীবনে যেমন গতি এসেছে, তেমনি ভাইরাসেরও অনেক গতি বেড়ে গেছে।

‘ভাইরাস এখন অল্প সময়ের মধ্যেই পৃথিবীতে ছড়িয়ে যায়। তার পরেও আমরা যদি নিয়ম এবং নৈতিকতার মধ্যে থাকি তাহলে এইডসসহ বহু রোগ থেকে নিজেদের রক্ষা করতে পারব।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য ও শিক্ষা সচিব আলী নূর, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ বারদান জুং ব্রানাসহ অনেকে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.