Sylhet Today 24 PRINT

বেড়েছে একাদশে ভর্তির আবেদন সময়

সিলেটটুডে ডেস্ক |  ১৬ জানুয়ারী, ২০২২

এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করা শিক্ষার্থীদের জন্য একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের সময় বাড়ানো হয়েছে। আন্তঃশিক্ষা বোর্ড জানিয়েছে, ভর্তির প্রথম ধাপের অনলাইন আবেদনের সময়সীমা নতুন করে আরও দুই দিন বাড়ানো হয়েছে।

রোববার (১৬ জানুয়ারি) ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বলেন, প্রথমবার দেওয়া আবেদনের সময় শনিবার শেষ হয়েছে। এখন আরও দুই দিনের জন্য আবেদন সেবা বাড়ানো হয়েছে। ১৬ ও ১৭ জানুয়ারি পর্যন্ত শিক্ষার্থীরা একাদশে ভর্তির আবেদন করতে পারবেন।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ৮ জানুয়ারি থেকে শনিবার পর্যন্ত ১৫ লাখ ২৮ হাজার ৭৫০ জন একাদশে ভর্তি হতে আবেদন করেছেন। বোর্ড বলছে, জিপিএ-৫ পাওয়া ১০ হাজার শিক্ষার্থী এখনো ভর্তি হতে আবেদনই করেনি। সব মিলিয়ে আবেদনের বাইরে আছে ৫ লাখের কাছাকাছি শিক্ষার্থী।

বোর্ড আশা করছে, এই দুই দিনে এসব শিক্ষার্থীরা একাদশে ভর্তি হতে নিয়মমাফিক আবেদন সম্পন্ন করবেন।

এছাড়াও কারিগরি বোর্ডের অধীন বিএম (ব্যবসায় ব্যবস্থাপনা ও প্রযুক্তি) শ্রেণিতে একাদশ শ্রেণিতে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন নেওয়া হবে। আর পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতে বিভিন্ন ডিপ্লোমা কারিকুলামে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন কার্যক্রম চলবে। কারিগরি বোর্ডের ওয়েবসাইট থেকে ভর্তি আবেদন করা যাচ্ছে।

সাধারণ শিক্ষা বোর্ডের অধীন কলেজগুলোতে প্রথম দফায় আবেদনের ফল আগামী ২৯ জানুয়ারি প্রকাশ করা হবে। ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১ থেকে ১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে।

১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের নিশ্চয়ন করতে হবে। এভাবে আবেদন ও নির্বাচন পর্ব শেষে ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.