Sylhet Today 24 PRINT

আব্বাসীর বিরুদ্ধে মামলার আবেদন

সিলেটটুডে ডেস্ক |  ১৮ মে, ২০২২

‘ফেস দ্য পিপল’ নামের ইউটিউব চ্যানেলের এক টকশোতে বীর মুক্তিযোদ্ধাদের জঙ্গির সঙ্গে তুলনা করায় ধর্মীয় বক্তা এনায়েত উল্লাহ আব্বাসীর নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার আবেদন করা হয়েছে।

মঙ্গলবার রাতে মুক্তিযুদ্ধ মঞ্চের সংগঠনের সাধারণ সম্পাদক আল মামুন শাহবাগ থানায় এ আবেদন করেন। মামলায় অনুষ্ঠানের সঞ্চালক সাইফুর সাগরকেও আসামি করা হয়েছে।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি অপারেশন) কামরুজ্জামান বলেন, ‘আল মামুন নামের একজন এনায়েত উল্লাহ আব্বাসীর নামে মামলার আবেদন করেছেন। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে এ বিষয়ে পরবর্তী ব্যবস্থা নেব।’

আবেদনে আল মামুন উল্লেখ করেন, গত ১৪ মে রাতে ইউটিউবে আমি ফেস দ্য পিপল নামের একটি টকশো অনুষ্ঠান শুনছিলাম। যার শিরোনাম ছিল ‘১১৬ জন আলেম নিয়ে অভিযোগ বিশ্লেষণ। ডিবেট, দুইপক্ষ মুখোমুখি!’

টকশোতে ড. মুহাম্মাদ এনায়েত উল্লাহ আব্বাসী নামের একজন বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ও জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের জঙ্গির সঙ্গে তুলনা করে বলেন, জঙ্গিবাদ কি খারাপ জিনিস! কে বলেছে, জঙ্গিবাদ খারাপ জিনিস! জঙ্গি বিমান! এটা কি সন্ত্রাসী বিমান! জঙ্গি শব্দটা এসেছে ‘জাং’ থেকে। ফার্সিতে জাং বলে যুদ্ধকে, ফাইট। অতএব ফ্রিডম ফাইটাররাও এক অর্থে জঙ্গি।

ডিজিটাল প্ল্যাটফরমে এ ধরনের মন্তব্যের মাধ্যমে এনায়েত উল্লাহ বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে স্পষ্টত প্রপাগাণ্ডা ও প্রচার চালিয়েছে। বীর মুক্তিযোদ্ধাদের যুদ্ধে অংশগ্রহণকে জঙ্গিবাদের সঙ্গে তুলনা করে একদিকে জঙ্গিদের মদদ দিয়েছেন, অন্যদিকে বীর মুক্তিযোদ্ধাদের ও তাদের অবদানকে অপমান, অপদস্ত করেছেন।

আবেদনে বলা হয়, অনুষ্ঠানের সঞ্চালক জামায়াতঘেঁষা ও মৌলবাদী শক্তির দোসর সাইফুর সাগর। তিনি অনুষ্ঠানের মধ্যে এই বক্তব্য এক্সপাঞ্জ না করে তা চলমান রেখে এনায়েত উল্লাহকে এই অপরাধ সংগঠনে সহায়তা করেছে এবং কোনো ধরনের কাটছাঁট না করে ইউটিউবে কন্টেন্ট আকারে তা পোস্ট ও প্রচার করে তিনিও একই অপরাধ করেছেন।

এই কন্টেন্ট ইউটিউবে প্রকাশ ও প্রচার করে ফেসবুকসহ বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফরমে ছড়িয়ে দিয়েছে, এ কারণে এই দুজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা আবশ্যক।

আমরা মনে করি, বাংলার সাধারণ মুসলমানদের মধ্যে জঙ্গিবাদ ছড়িয়ে দিতে এবং জঙ্গিবাদের অনুকূল পরিবেশ সৃষ্টি করতে আসামিরা যোগসাজশে অনলাইন প্ল্যাটফরম ব্যবহার করে পাকিস্তানি প্রেসক্রিপশনে বাংলাদেশকে নয়া-আফগানিস্তান বানানোর হীন প্রচেষ্টায় রত রয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.