Sylhet Today 24 PRINT

করোনায় ১৮৯ জন ব্যাংকারের মৃত্যু: ফজলে কবির

সিলেটটুডে ডেস্ক |  ২৮ মে, ২০২২

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, ২০২০ সালে মহামারি করোনাভাইরাসের কারণে আমাদেরকে চ্যালেঞ্জের মধ্যে পড়তে হয়েছিল। দেশের অর্থনীতি গতিশীল রাখতে ওই সময় ব্যাংকের কার্যক্রম সচল রাখ‌তে হ‌য়ে‌ছে। ব্যাংকগু‌লো সম্মুখ সা‌রিতে ছিল। এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে গি‌য়ে কিছু ক্ষ‌তিও হয়েছে। মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৮৯ জন ব্যাংকার মারা গেছেন।

শনিবার (২৮ মে) ঢাকার অফিসার্স ক্লাবে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান সেলিম রহমান। এ সময় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফরমান আর চৌধুরীসহ পরিচালনা পর্ষদের সদস্য, ঊর্ধ্বতন কর্মকর্তারা, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

ফজলে কবির বলেন, ‘এখনও চ্যালেঞ্জ মোকা‌বিলায় সেন্ট্রাল ব্যাংক কাজ করে যাচ্ছে। পাশাপাশি ব্যাংকগু‌লোকে সব ধরনের সহ‌যোগিতা করে আস‌ছে। আগামীতেও এ সহায়তা নীতি অব্যাহত থাক‌বে।’

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান সেলিম রহমান বলেন, ‘আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক নিয়মিত বিভিন্ন সেবামূলক কর্মকাণ্ড পালন করেছে। এরই ধারাবাহিকতায় শিক্ষাবৃত্তি প্রদান কর্মসূচি পরিচালিত হয়।' ভবিষ্যতেও এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখার আশ্বাস দেন তিনি।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও ফরমান আর চৌধুরী বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, ‘এ বৃত্তির মাধ্যমে শিক্ষার্থীরা তাদের উচ্চশিক্ষা সম্পন্ন করে সুনাগরিক হিসেবে গড়ে এবং দেশ ও জাতির উন্নতিতে নিজেদের নিয়োজিত করবে।’

উল্লেখ্য, আল-আরাফাহ ইসলামী ব্যাংক প্রতি বছর সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমের আওতায় মেধাবীদের মধ্যে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ ২০০ জন মেধাবী শিক্ষার্থীকে উচ্চশিক্ষার জন্য বৃত্তি দিয়ে আসছে। এর অংশ হিসেবে ২০১৯ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ ২০০ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে।

দেশের শীর্ষস্থানীয় বেসরকারি বাণিজ্যিক ব্যাংক হিসেবে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক প্রতিষ্ঠালগ্ন থেকেই বিভিন্ন সামাজিক ও মানবিক কল্যাণমূলক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। এর ধারাবাহিকতায় দেশের শিক্ষাখাতের উন্নয়নের লক্ষ্যে প্রতিবছর নতুন করে ২০০ মেধাবী শিক্ষার্থীকে স্নাতক পর্যায়ে চার বছরের জন্য এ বৃত্তি দেওয়া হয়। এতে করে নতুন ও পুরোনো মিলে প্রতি বছর ব্যাংকটি বৃত্তি প্রদান কার্যক্রমের আওতায় মোট ৮০০ জন মেধাবী শিক্ষার্থীকে প্রায় ৪ কোটি টাকার বৃত্তি দেওয়া হবে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা প্রতি মাসিক সাড়ে তিন হাজার এবং এককালীন আট হাজার টাকা করে বৃত্তি দেওয়া হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.