Sylhet Today 24 PRINT

হজে গিয়ে আরও মৃত্যু, মারা গেলেন মোট ২৩ বাংলাদেশি

সিলেটটুডে ডেস্ক |  ২০ জুলাই, ২০২২

সৌদি আরবে পবিত্র হজ পালন করতে গিয়ে মো. কামাল উদ্দিন মজুমদার (৬২) নামে আরও একজন বাংলাদেশির মৃত্যু হয়েছে। তিনি হজের নয় দিন পর ১৭ জুলাই মারা যান। এ নিয়ে এবারের হজ মৌসুমে হজ পালন করতে গিয়ে ২৩ জন বাংলাদেশির মৃত্যু হলো। তাদের মধ্যে পুরুষ ১৬ জন, নারী ৭ জন।

বুধবার (২০ জুলাই) সকাল সাড়ে আটটায় ধর্ম মন্ত্রণালয়ের হজ ম্যানেজমেন্ট পোর্টাল পিলগ্রিমের ডেথ নিউজে এসব তথ্য জানা গেছে।

হজ ম্যানেজমেন্ট পোর্টালে বলা হয়েছে, মো. কামাল উদ্দিনের বাড়ি চট্টগ্রামের হালিশহরে। তার পাসপোর্ট নম্বর EF0604591। তার হজ গাইড আব্দুল মাজিদ রায়হান, মোনাজ্জেম মোহাম্মদ আবদুল মোমেন।

এর আগে আরও ২২ জন বাংলাদেশি মারা গেছেন। সৌদি আরবের আইন অনুযায়ী তাদের সবাইকে সৌদি আরবেই দাফন করা হয়েছে।

পিলগ্রিম সূত্রে জানা যায়, হজের নয় দিন পর ১৭ জুলাই আরও একজন মারা যান; তিনি হলেন ময়মনসিংহের ফুলবাড়িয়ার বাসিন্দা মমতাজ বেগম (৫০)। ১৬ জুলাই মারা যান রাজধানী ঢাকার ক্যান্টনমেন্টের মোর্শেদ হাসান সিদ্দিকি (৫৯); ১৪ জুলাই মারা যান তিনজন; তারা হলেন রাজধানী ঢাকার মিরপুরের ফারজিন সুলতানা (৪১), কুষ্টিয়ার দৌলতপুরের মো. আজিজুল হক (৬৫) ও টাঙ্গাইল সদরের মো. মোস্তাফিজুর রহমান (৬১); ১৩ জুলাই মারা যান চাঁপাইনবাবগঞ্জের নাচোলের মো. শাহজাহান সিরাজ (৫৮) ও সিলেটের বিয়ানী বাজার এলাকার মো. ফয়জুর রহমান (৫০)।  

হজের আগের দিন ৭ জুলাই মারা যান ব্রাহ্মণবাড়িয়ার সুলতানপুরের বাসিন্দা শিরিন আখতার (৬০); ৪ জুলাই মারা যান নওগাঁর সাপাহারের মো. আব্দুল মোত্তালিব (৫৮); এর আগের দিন ৩ জুলাই মারা যান নওগাঁর সাপাহারের মো. রফিকুল ইসলাম (৫২) ও রংপুরের পীরগাছার মো. খয়বর হোসেন (৫৫); ১ জুলাই মারা যান মাদারীপুরের শিবচরের লায়লা আক্তার (৫২) ও রাজধানী ঢাকার লালবাগের বাসিন্দা তপন খন্দকার (৬২)।

এর আগের দিন ৩০ জুন মারা যান দুইজন। তারা হলেন সিরাজগঞ্জের কামারখন্দের বাসিন্দা মো. রফিকুল ইসলাম (৪৭) ও ঢাকার বাড্ডার ফাতেমা বেগম (৬০); ২৮ জুন মারা যান টাঙ্গাইলের সখিপুরের বাসিন্দা মো. আব্দুল গফুর মিয়া (৬১); ২১ জুন মারা ঢাকার কোতয়ালীর বিউটি বেগম (৪৭) ও রংপুরের পীরগাছার বাসিন্দা মো. আব্দুল জলিল খান (৬২)।

১৭ জুন মারা যান দুইজন। তারা হলেন জয়পুরহাট সদরের মো. হেলাল উদ্দিন মোল্লা (৬৩) ও কুমিল্লার আদর্শ সদরের রামুজা বেগম (৫৪); এর আগের দিন ১৬ জুন মারা যান নোয়াখালীর বেগমগঞ্জের বাসিন্দা নুরুল আমিন (৬৪); আর ১১ জুন এবারের হজে গিয়ে প্রথম যিনি মারা যান তিনি চাঁপাইনবাবগঞ্জের মো. জাহাঙ্গীর কবির (৬০)।  

গত ৫ জুন থেকে ৫ জুলাই ১৬৫টি ফ্লাইটে বাংলাদেশ থেকে সৌদি আরবে গেছেন ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রী। হজ শেষে গত বৃহস্পতিবার (১৪ জুলাই) থেকে ফিরতি ফ্লাইট শুরু হয়েছে; চলবে ৪ আগস্ট পর্যন্ত।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.