Sylhet Today 24 PRINT

সেপ্টেম্বর থেকে লোডশেডিং থাকবে না, কমবে তেলের দামও

সিলেটটুডে ডেস্ক |  ১৪ আগস্ট, ২০২২

জ্বালানি সাশ্রয়ে বিদ্যুৎ উৎপাদন কমিয়ে সরকার যে লোডশেডিং করছে, এক মাসের মধ্যে সেটির সমাধান হয়ে যাবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। জানিয়েছেন, জ্বালানি তেলের দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে তাল মিলিয়ে সমন্বয় করা হবে নিয়মিত।

জ্বালানি তেলের দাম লিটারে ৩৪ থেকে ৪৬ টাকা পর্যন্ত বাড়ানো নিয়ে সমালোচনার মধ্যে রোববার বিদ্যুৎ ভবনে ‘জ্বালানি নিরাপত্তা ও বাংলাদেশ পরিপ্রেক্ষিত’ বিষয়ে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ‘আশা করছি আগামী মাসের শেষেই লোডশেডিং বিদায় নেবে। আস্তে আস্তে সব ঠিক হয়ে যাবে। আমরা ভালো আছি। ভালো থাকব। সকলের সহায়তা প্রয়োজন।’

গত ১৯ জুলাই থেকে দিনে ১ ঘণ্টা করে লোডশেডিং করার ঘোষণা দেয়ার পর বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো সূচি তৈরি করে। তবে সূচিতে ১ ঘণ্টা দেয়া থাকলেও এমনকি ১০ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ বন্ধ থাকার তথ্য পাওয়া যাচ্ছে। তীব্র গরমে এই পরিস্থিতিতে জনক্ষোভ স্পষ্ট হয়ে ওঠে।

এর মধ্যে গত ৫ আগস্ট মধ্যরাত থেকে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা এবং পেট্রলের দাম ৪৪ টাকা আর অকটেনের দাম ৪৬ টাকা বাড়ায় সরকার।

লোডশেডিংয়ের মধ্যে জ্বালানি নিয়ে এই সিদ্ধান্ত আগুনে যেন ঘি ঢালে। এর প্রতিক্রিয়ায় বাড়াতে হয়েছে বাস ভাড়া, এমনিতে বেড়ে যাওয়া নিত্যপণ্যের বাজার দিয়েছে আরেক লাফ।

এর মধ্যে তেলের দাম কমানোর উপায় খুঁজছে সরকার। ভ্যাট ও ট্যাক্স কমিয়ে জনসাধারণকে কিছুটা স্বস্তি দেয়া যায় কি না, সে বিষয়ে চিন্তাভাবনা চলছে।

জ্বালানি প্রতিমন্ত্রীও এই বিষয়ে ইঙ্গিত দিলেন। তিনি বলেন, ‘কেবল তো দর সমন্বয় করা হলো। আপনাদের একটু ধৈর্য ধরতে বলব। এক-দুই মাসের মধ্যেই মূল্য সমন্বয় করা হবে।’

দেশে দেশে জ্বালানি তেলের দাম বিশ্ববাজারের সঙ্গে মিল রেখে ওঠানামা করলেও বাংলাদেশে সরকার কিছুদিন পর পর একটি দর ঠিক করে দেয়। ২০১৬ সালে একবার লিটারপ্রতি তেলের দাম ৩ টাকা করে কমানোর পর বাস ভাড়া থেকে কোনো কিছু না কমার পর দাম আর কমায়নি সরকার, যদিও সে সময় আন্তর্জাতিক বাজারে দাম অনেকটাই কমে গিয়েছিল।

বিশ্ববাজারের সঙ্গে মিল রেখে জ্বালানি তেলের দাম ঠিক করার ইঙ্গিতও দেন প্রতিমন্ত্রী। বলেন, ‘বারবার সমন্বয় করা হবে। যতবার বিশ্ববাজারে দাম কমবে, ততবারই দাম সমন্বয় হবে।’

সরকার জ্বালানি তেলের দাম বৃদ্ধির পেছনে আন্তর্জাতিক বাজারদর বেশি থাকার যে বিষয়টি জানিয়েছিল, সেটি আবার তুলে ধরলেন প্রতিমন্ত্রী। বলেন, ‘জ্বালানি দাম বাড়ানোর বিষয়টি সাময়িক। এটা আমি বারবার বলছি। বৈশ্বিক পরিস্থিতিতে অনেকটা বাধ্য হয়ে সরকারকে সমন্বয়ে যেতে হয়েছে।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.