Sylhet Today 24 PRINT

ভোটের দিন টেলিভিশনে সরাসরি সম্প্রচারে আপত্তি আইনশৃঙ্খলা বাহিনীর

সিলেটটুডে ডেস্ক |  ২১ ডিসেম্বর, ২০১৫

নির্বাচনের দিন ভোটকেন্দ্র থেকে টেলিভিশন চ্যানেলগুলো যে লাইভ কাভারেজ বা সরাসরি সম্প্রচার করে, তাতে তীব্র আপত্তি জানিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন সংস্থা।

শনিবার নির্বাচন কমিশনের সাথে এক রুদ্ধদ্বার বৈঠকে এ দাবি জানায় সংস্থাগুলো। একই সাথে পৌরসভা নির্বাচনের ভোট গ্রহণের দিন সাংবাদিকদের বিভিন্ন তৎপরতার উপর বিধিনিষেধ আরোপের দাবিও জানানো হয়েছে সংস্থাগুলোর তরফ থেকে।

তবে নির্বাচন কমিশনার মোঃ শাহনেওয়াজ জানিয়েছেন, সংস্থাগুলোর এসব দাবিকে গুরুত্ব দিচ্ছে না কমিশন। আগের মতোই বিশেষ ব্যবস্থায় সাংবাদিকরা ভোটকেন্দ্রে প্রবেশ করে নির্বাচনের খবরাখবর সংগ্রহ করতে পারবে বলে জানিয়েছেন তিনি। ৩০ ডিসেম্বর বাংলাদেশের ২৩৪ পৌরসভায় নির্বাচন উপলক্ষ্যে আইনশৃঙ্খলার দিকটি নিয়ে শনিবার ঢাকার বিয়াম মিলনায়তনে সংস্থাগুলোর সাথে এই রুদ্ধদ্বার বৈঠকটি করে নির্বাচন কমিশন। শনিবারের এ বৈঠকের কিছু কিছু আলোচ্য রোববার প্রকাশ করেছেন কমিশনার মোঃ শাহনেওয়াজ। বিবিসি বাংলাকে দেয়া স্বাক্ষাৎকারে এসব কথা জানান তিনি। ওই বৈঠকে পুলিশ প্রধান, প্রধান নির্বাচন কমিশনার, কমিশনের অন্যান্য সদস্য, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, র‍্যাব এবং বিজিবির শীর্ষস্থানীয় কর্মকর্তার উপস্থিত ছিলেন। তবে ঠিক কোন সংস্থা থেকে ভোটের দিন টেলিভিশনের লাইভ বন্ধের এই দাবিটি এসেছে তা স্পষ্ট করেননি মো. শাহনেওয়াজ।

মোঃ শাহনেওয়াজ বলেন, ‘প্রস্তাব এসেছে যে, সরাসরি সম্প্রচার হলে অনেক সময় দেখা যায়, ভুল ব্যাখ্যা যেতে পারে। এটা বিভিন্ন সংস্থা থেকে বলেছে। তবে আমরা এটাকে গুরুত্ব দেইনি। যতটুকু আমাদের পক্ষে সম্ভব আমরা গণমাধ্যমকে সাহায্য করব’। তিনি জানান, ‘ভোটকেন্দ্র এবং পোলিং বুথে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি আরোপের দাবিও এসেছে গতকালের বৈঠক থেকে। তারা বলেছে, সাংবাদিকেরা অধিক হারে ঢোকে কিংবা অনেকে সাংবাদিক পরিচয় দিয়ে ঢোকে এবং এদিক ওদিক যাওয়ার চেষ্টা করে। তাদেরকে বাধা দেয়ার জন্য বলা হয়েছে’। তবে এসব ব্যাপারে এখনই কোনও রকম পরিবর্তনে যেতে রাজি হচ্ছে না নির্বাচন কমিশন। আগে যেভাবে নির্বাচন কমিশন থেকে সংগ্রহ করা বিশেষ পাশ এবং গাড়ির স্টিকার ব্যাবহার করে নির্বাচনী এলাকায় ঘুরে ঘুরে সংবাদ সংগ্রহ করা এবং পোলিং বুথ পর্যন্ত সাংবাদিকদের প্রবেশের সুযোগ ছিল, এবারও তাই থাকছে বলে জানাচ্ছেন মোঃ শাহনেওয়াজ।

তবে ভবিষ্যতে সাংবাদিকদের সাথে আলোচনার ভিত্তিতে এ ব্যাপারে সুস্পষ্ট একটি নীতিমালা করা হতে পারে বলে উল্লেখ করেন তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.