Sylhet Today 24 PRINT

মাতৃত্বকালীন ছুটির বিধান রেখে গৃহকর্মী সুরক্ষার নীতিমালা মন্ত্রিসভায় অনুমোদন

সিলেটটুডে ডেস্ক |  ২১ ডিসেম্বর, ২০১৫

গৃহকর্মীদের সুরক্ষা ও কল্যাণে একটি নীতিমালা অনুমোদন করেছে মন্ত্রিসভা। এর ফলে গৃহকর্ম শ্রম হিসেবে স্বীকৃতি পাবে এবং চার মাসের মাতৃত্বকালীন ছুটিও পাবেন গৃহকর্মীরা।

সোমবার (২১ ডিসেম্বর) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি, ২০১৫’ অনুমোদন দেওয়া হয়।

পরে এ বিষয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা আজ মন্ত্রিসভা অনুমোদন করেছে। এই নীতির মূল কথা—গৃহ শ্রমিকদের জন্য শোভন কাজ, নিরাপদ বিশ্রাম, বিনোদন ছুটি ও মাতৃত্বকালীন ছুটি নিশ্চিত করা। জেনেভা কনভেনশনের স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশ এই নীতিমালা অনুমোদন করেছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশ শ্রমিক কল্যাণ আইনের আলোকে এই নীতিমালা প্রণয়ন করা হয়েছে। এতে গৃহকর্মীর বয়স হবে ন্যূনতম ১৪ বছর। ১৪ থেকে ১৮ বছরের শ্রমিকেরা হালকা কাজ করতে পারবে। আর ১৮ বছরের বেশি বয়সীরা হালকা ও ভারী কাজ করতে পারবেন।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, মালিক ও গৃহশ্রমিকের সঙ্গে আলোচনা সাপেক্ষে শ্রমঘণ্টা নির্ধারণ করা হবে। গৃহশ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি হবে ১৬ সপ্তাহ। আর অন্যান্য ছুটি আলোচনা সাপেক্ষে ঠিক করা হবে। কোনো গৃহশ্রমিক নির্যাতনের শিকার হলে এর বিচার হবে প্রচলিত আইনে। গৃহশ্রমিকদের জন্য হেল্পলাইন চালু করা হবে বলেও তিনি জানান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.