Sylhet Today 24 PRINT

ইডেন কলেজে ১৬ জনকে বহিষ্কারসহ ছাত্রলীগের কমিটি স্থগিত

সিলেটটুডে ডেস্ক |  ২৬ সেপ্টেম্বর, ২০২২

রাজধানীর ইডেন কলেজে দুই গ্রুপের সংঘর্ষ ও উদ্ভূত পরিস্থিতির পর সাংগঠনিক শৃঙ্খলাভঙ্গের দায়ে ১৬ জনকে স্থায়ীভাবে বহিষ্কারসহ ইডেন শাখা ছাত্রলীগের কমিটি স্থগিত করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। রোববার (২৫ সেপ্টেম্বর) দিবাগত রাতে ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগ, ইডেন মহিলা কলেজ শাখার সাংগঠনিক কার্যক্রম স্থগিত করা হল। সেইসঙ্গে শৃঙ্খলা পরিপন্থী কার্যকলাপে জড়িত থাকার অপরাধে প্রাথমিকভাবে পাওয়া প্রমাণের ভিত্তিতে ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের সহসভাপতি সোনালি আক্তার, সুস্মিতা বাড়ৈ, জেবুন্নাহার শিলা, কল্পনা বেগম, জান্নাতুল ফেরদৌস, আফরোজা রশ্মি, মারজানা উর্মি, সানজিদা পারভীন চৌধুরী, এস এম মিলি, সাদিয়া জাহান সাথী, যুগ্ম সাধারণ সম্পাদক ফাতেমা খানম বিন্তি ও সাংগঠনিক সম্পাদক সামিয়া আক্তার বৈশাখী এবং কর্মী রাফিয়া নীলা, নোশিন শার্মিলী, জান্নাতুল লিমা, সূচনা আক্তারকে বাংলাদেশ ছাত্রলীগ থেকে স্থায়ী বহিষ্কার করা হল।

ওই বিজ্ঞপ্তিটিতে আরও বলা হয়, অধিকতর তদন্তের মাধ্যমে এই বিশৃঙ্খলার সঙ্গে ইডেন কলেজ ছাত্রলীগের যারা জড়িত রয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

কীসের ভিত্তিতে বহিষ্কার করা হয়েছে প্রশ্ন করলে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, ভিডিও ফুটেজ দেখে এসব নেতা-কর্মীকে বহিষ্কার করা হয়েছে। আমরা একটা তদন্ত কমিটি করেছিলাম, তারা তাতে আস্থা রাখতে পারছে না। তাই আমরা সভাপতি ও সাধারণ সম্পাদকসহ একটি বডি মিলে এই ঘটনার প্রাথমিক তদন্ত করেছি। আমরা ভিডিও ফুটেজ দেখে হামলায় জড়িতদের চিহ্নিত করে তাদের বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছি। এ ঘটনার আরও তদন্ত চলবে।

নিন্দা ও প্রতিবাদ জানাল ইডেন মহিলা কলেজ ছাত্রদল শাখা: রবিবার (২৫ সেপ্টেম্বর) রাতে কলেজ শাখা ছাত্রদলের আহ্বায়ক রেহানা আক্তার শিরিন ও সদস্য সচিব সানজিদা ইয়াসমিন তুলি যৌথ বিবৃতিতে এক নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে তারা বলেন, ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে সাধারণ ছাত্রীরা নিরাপদ নয়। একই সঙ্গে কলেজের সাধারণ ছাত্রীদের রক্ষা করতে প্রশাসনসহ সব সুনাগরিকের সুদৃষ্টি আকর্ষণ ককেরন তারা।

উল্লেখ্য, ইডেন কলেজ সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার বিরুদ্ধে চাঁদাবাজি ও সিট বাণিজ্য নিয়ে গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ায় জান্নাতুল ফেরদৌস নামে এক ছাত্রলীগ নেত্রীকে হল থেকে মারধর করে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় গেল শনিবার (২৪ সেপ্টেম্বর) রাত সাড়ে ১১টার দিকে ইডেন কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ করে সাধারণ শিক্ষার্থীরা। এসময় সাধারণ শিক্ষার্থীরা তাদের পদত্যাগেরও দাবি জানায়।

রোববার (২৫ সেপ্টেম্বর) চলমান উদ্ভূত পরিস্থিতি নিয়ে ইডেন কলেজের অডিটোরিয়ামের সামনে সংবাদ সম্মেলনের আয়োজন করে কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানা। সংবাদ সম্মেলনের এক পর্যায়ে দু’গ্রুপের সংঘর্ষ, ধাওয়া-পালটা ধাওয়া হয়। এ ঘটনায় ইডেন কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভা, কলেজ ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ঋতু আক্তারসহ বেশ কয়েকজন আহত হন।

এর আগে ওই দিনই ২ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে কেন্দ্রীয়। তদন্ত কমিটিকে ২৪ ঘণ্টার মধ্যে সুপারিশসহ তদন্ত প্রতিবেদন কেন্দ্রীয় দপ্তর সেলে জমা দেওয়ার জন্য নির্দেশও দেওয়া হয়। এর ভেতরই ইডেন কলেজ শাখা ছাত্রলীগের একাংশ সেই তদন্ত কমিটির প্রতি নানা অভিযোগ এনে সংবাদ সম্মেলনে অনাস্থা প্রকাশ করেন। একই সঙ্গে ইডেন কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভা এবং সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানাকে অবাঞ্ছিত ঘোষণা করে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা না নিলে গণপদত্যাগের ঘোষণা দেন কলেজ শাখা ছাত্রলীগের ২৫ জন নেত্রী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.