Sylhet Today 24 PRINT

ভ্যাপসা গরম কমার আভাস

সিলেটটুডে ডেস্ক |  ৩০ সেপ্টেম্বর, ২০২২

কয়েক দিন ধরে দেশের বিভিন্ন প্রান্তে ভ্যাপসা গরম থাকলেও বৃষ্টির দেখা মিলছে কম, তবে সাগরে সৃষ্ট লঘুচাপে শনিবার থেকে বৃষ্টির পর গরম কমতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ  বলেন, ‘সাগরে শনিবার একটা লঘুচাপ হতে পারে। লঘুচাপের পর বৃষ্টি বাড়বে। এরপর একটু গরম কমার সম্ভাবনা আছে।’

ঢাকার রমনা এলাকায় গুগল ওয়েদারে তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস দেখালেও রিয়েল টাইম অনুভূতি ৪০ ডিগ্রি। আর্দ্রতা শতকরা ৬৭ ভাগ। দিন বাড়ার সঙ্গে সঙ্গে গরমের আধিক্য বাড়তে থাকবে।

মরুর দেশ সৌদি আরবের রাজধানী জেদ্দায় তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস হলেও অনুভূতি ৩৩ ডিগ্রি সেলসিয়াস। মরুতে বৃষ্টি না হলেও গরমের অনুভূতি বাংলাদেশের চেয়ে কম।

এমন গরম কমার আশার কথা জানিয়ে বজলুর রশিদ বলেন, ‘শনিবার ভোর থেকে লঘুচাপের সৃষ্টি হবে। শনিবার ও রোববার বৃষ্টি বাড়বে, তবে এরপরও গরম থেকে নিস্তার নেই। সূর্যের দক্ষিণ গোলার্ধে গমনের ফলে আস্তে আস্তে ঠান্ডা আসবে। মৌসুমি বায়ু এখনও আছে। এক সপ্তাহ পর এটি চলে যাবে।’

বৃহস্পতিবার সারা দেশের সর্বোচ্চ ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল ভোলায়। সর্বনিম্ন ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল কিশোরগঞ্জের নিকলীতে। ওই দিন সিরাজগঞ্জের তাড়াশে সর্বোচ্চ ৪১ মিলিমিটার বৃষ্টিপাত হয়।

পূর্বাভাস

আবহাওয়া অধিদপ্তরের বৃহস্পতিবার সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, মৌসুমী বায়ুর অক্ষ পূর্ব উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যরা দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

এতে উল্লেখ করা হয়, রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গা এবং রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিদ্যুৎ চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরণের ভারি বর্ষণ হতে পারে।

সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.