Sylhet Today 24 PRINT

দেশে তাপমাত্রা নেমেছে ১২ ডিগ্রিতে

সিলেটটুডে ডেস্ক |  ১৭ নভেম্বর, ২০২২

দেশের উত্তরের সীমান্ত জেলা পঞ্চগড়ে শুরু হয়েছে শীতের আমেজ। গত এক সপ্তাহ ধরে সকালে তেঁতুলিয়ায় দেশের তাপমাত্রা সর্বনিম্ন ১২ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। দিনে গরম আবহাওয়া থাকলেও সন্ধ্যার পর থেকে শুরু হয় শীতের প্রকোপ।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকাল ৬টায় এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় রেকর্ড করা ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এবং তাপমাত্রা হ্রাস পেয়ে সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি শীত মৌসুম ও সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

হিমালয় কাছাকাছি হওয়ায় নভেম্বর থেকেই পঞ্চগড়ে শীতের প্রকোপ শুরু হয়। তবে দিনের বেলায় রোদ থাকলেও ভোরে কমছে তাপমাত্রা। গভীর রাত থেকে ভোর পর্যন্ত কুয়াশা পড়তে দেখা গেছে। ধীরে ধীরে শীতের আমেজ শুরু হচ্ছে এ জেলায়।

সন্ধ্যা হলেই শীতের তীব্রতা বেড়ে যায়। প্রতিদিনই সন্ধ্যার পর কুয়াশার সঙ্গে ঠান্ডা বাতাস বইছে পঞ্চগড়ে। ভোর ৫টা থেকে কুয়াশার ঘনত্ব বেড়ে যায়। কুয়াশার কারণে নদী তীরবর্তী মানুষরা দুর্ভোগে পড়েছেন। তবে সূর্য উঠার সঙ্গে সঙ্গে কুয়াশা চলে যায়। বিকেল হলেই রোদের তীব্রতা কমে গিয়ে ঠান্ডার পরিবেশ সৃষ্টি হয়।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, হিমালয় কাছাকাছি হওয়ায় শীতের প্রকোপ পড়তে শুরু করেছে। মৌসুমি বায়ুর প্রভাবে ধীরে ধীরে ঠান্ডার পরিবেশ বিরাজ করতে শুরু করেছে। সামনে আরও তাপমাত্রা কমবে বলেও জানান এই কর্মকর্তা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.