Sylhet Today 24 PRINT

আর কোনো রোহিঙ্গাকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না: পররাষ্ট্রমন্ত্রী

সিলেটটুডে ডেস্ক |  ৩১ জানুয়ারী, ২০২৩

মিয়ানমারের আর কোনো রোহিঙ্গাকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, মিয়ানমার সীমান্তের শূন্যরেখায় আর কোনো রোহিঙ্গা নেই। যারা ঢুকেছেন তাদের রেজিস্ট্রেশন দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ইমদাদ হকের সার্বিয়া ভ্রমণবিষয়ক বই ‘সার্বিয়া: শুভ্র শহরের দেশে’র প্রকাশনা উৎসবে প্রধান অতিথি ছিলেন ড. মোমেন।

সম্প্রতি মিয়ানমার সীমান্তে উত্তেজনা দেখা দেয়। এতে শূন্যরেখায় থাকা রোহিঙ্গারা বাংলাদেশে ঢুকে পড়েছে বলে খবর প্রকাশিত হয়।

তবে বর্তমানে আর কোনো রোহিঙ্গা শূন্যরেখায় নেই জানিয়ে সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী বলেন, অনেক বছর ধরে শূন্যরেখায় কিছু রোহিঙ্গা ছিল। এরা মাদকবিক্রির সঙ্গে জড়িত ছিল। তবে এখন রাখাইনে দুই পক্ষ যুদ্ধ করছে। তারাই এসব রোহিঙ্গার ঘর-বাড়ি জ্বালিয়ে দিয়েছে। আর এর মধ্যে কিছু রোহিঙ্গা আমাদের এখানে ঢুকে পড়েছে। যেসব ঢুকেছে, ঢুকেছে। তবে আমরা আর কোনো রোহিঙ্গাকে নেব না।

মন্ত্রী বলেন, ভালো খবর হলো এই, সেখানে (শূন্যরেখায়) আর কোনো রোহিঙ্গা নেই। তবে আমাদের কিছু অসুবিধা হচ্ছে, দেখা যাক কী হয়।

মোমেন বলেন, সেখানের কিছু লোক ঢুকে গেছেন। কী করবেন। সব লোককে ঢুকতে দিইনি। তবে যারা ঢুকেছেন তাদের আমরা নম্বর (রেজিস্ট্রেশন) দিচ্ছি। আবার এদের মধ্যে অনেকের ইউএনইচসিআরের কার্ডও রয়েছে।

লাতিন আমেরিকা ও পূর্ব ইউরোপের দেশগুলোর সঙ্গে বাংলাদেশ সম্পর্ক বাড়াতে চায় জানিয়ে মন্ত্রী বলেন, আমরা সে লক্ষ্যে আমরা কাজ করছি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.