Sylhet Today 24 PRINT

কোথাও বই না পৌঁছালে ওয়েবসাইট থেকে পড়ানোর পরামর্শ শিক্ষামন্ত্রীর

সিলেটটুডে ডেস্ক |  ০৩ ফেব্রুয়ারী, ২০২৩

কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে এখনো বই না পৌঁছালে ওয়েবসাইট থেকে পড়ানোর জন্য শিক্ষকদের পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সকালে দুই দিনের সফরে চাঁদপুরে একটি অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সংশ্লিষ্টদের এই পরামর্শ দেন।

শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠ্যবই না পাওয়া প্রসঙ্গে তিনি বলেন, যেসব শিক্ষার্থীকে বই দেওয়া বাকি ছিল, তাদের ২৫ (জানুয়ারি) তারিখের মধ্যে সব বই দিয়ে দেওয়ার কথা ছিল। কাজেই কোথাও যদি বই পৌঁছাতে দেরি হয়ে থাকে, অবশ্যই তিনি তা দেখবেন।

শিক্ষামন্ত্রী বলেন, ওয়েবসাইটে প্রতিটি বই দেওয়া আছে, এরপরও যদি কোনো ব্যত্যয় ঘটে থাকে, তাহলে শিক্ষকেরা সেখান থেকে শিক্ষার্থীদের পড়াতে পারেন।

চাঁদপুর সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দীপু মনি বলেন, ‘আমরা স্মার্ট বাংলাদেশের দিকে যাত্রা শুরু করেছি। তবে স্মার্ট বাংলাদেশের যাত্রায় আমরা মনি করি, রাজনীতিকেও স্মার্ট হতে হবে। যেখানে প্রতিটি রাজনৈতিক দল দেশের স্বার্থটাকে সবচাইতে আগে প্রাধান্য দিয়ে কাজ করতে হবে। মানুষ ও দেশ—এটিই সবার আগে এবং সেখানে মিথ্যাচার, অপপ্রচার, মানুষকে বিভ্রান্ত করা, মানুষকে পুড়িয়ে মারা এগুলো কখনো স্মার্ট বাংলাদেশের স্মার্ট রাজনীতির অংশ হতে পারে না।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা ঠিক তার পিতার মতো। যখন যে স্বপ্ন দেখান, তা বাস্তবায়ন করেন। ডিজিটাল বাংলাদেশ, মধ্যম আয়ের দেশ, উন্নয়নশীল দেশের কথা বলেছিলেন, হয়েছি আমরা। এখন তিনি আমাদের দেখিয়েছেন, ২০৪১ সালের মধ্যে আমরা একটি উন্নত, সমৃদ্ধ, সুখী ও শান্তিময় বাংলাদেশ হবে। সে বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ।’

স্মার্ট বাংলাদেশ কেমন হবে, তার ব্যাখ্যা দিয়ে দীপু মনি বলেন, সমস্ত প্রযুক্তির ব্যবহারে প্রতিটি মানুষ দক্ষ হবে। সে প্রযুক্তি দিয়ে যত সেবা আছে, সেগুলো প্রতিটি মানুষের কাছে পৌঁছে যাবে। প্রযুক্তির কারণে যত স্বচ্ছতা ও জবাবদিহি আছে সেগুলো এবং তার মান নিশ্চিত হবে। স্মার্ট বাংলাদেশ মানে প্রতিটি নাগরিক, সরকার, সমাজ, অর্থনীতি স্মার্ট হবে। কৃষি, শিক্ষা, স্বাস্থসহ প্রতিটি ক্ষেত্র স্মার্ট হবে। এর মধ্য দিয়ে মানুষ উন্নত জীবন যাপন করবে।

এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.