Sylhet Today 24 PRINT

‘স্যার’ ডাকা নিয়ে যা বলছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী

সিলেটটুডে ডেস্ক |  ২৬ মার্চ, ২০২৩

‘স্যার’ ডাকা নিয়ে এখন সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে তোলপাড়। ‘স্যার না বলায়’ রংপুরের জেলা প্রশাসক (ডিসি) ক্ষুব্ধ আচরণ করেছেন—এমন অভিযোগ তুলেছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ওমর ফারুক। এ ঘটনার প্রতিবাদে তিনি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচিও শুরু করেছিলেন। যদিও জেলা প্রশাসক চিত্রলেখা নাজনীন সেদিন দুঃখ প্রকাশ করে ওই ঘটনার ইতি টেনেছেন, তবে ফেসবুকে সরকারি চাকরিজীবীদের ‘স্যার’ ডাকা না–ডাকা নিয়ে এখনো চলছে তুমুল আলোচনা।

সামাজিক যোগাযোগ মাধ্যম যখন সরগরম তখন এনিয়ে কথা বলেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন একটি সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে বলেছেন, সরকারি কর্মচারীরা জনগণের সেবক। তাদের স্যার-ম্যাডাম ডাকার কোনো বাধ্যবাধকতা নেই। ভদ্রতার খাতিরে অনেকে স্যার-ম্যাডাম ডাকেন। কিন্তু এটি বাধ্যতামূলক কিছু নয়। কেউ যদি আপা-ভাই ডাকেন, তাতে দোষের কিছু নেই। এতে মাইন্ড করারও কিছুই নেই। সরকারি চাকরিজীবীরা জনগণের সেবক—এই চিন্তা থেকেই কাজ করতে হবে।

এ বিষয়ে সংবিধানের ৭ নম্বর অনুচ্ছেদের কথা মনে করিয়ে দিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ; এবং জনগণের পক্ষে সেই ক্ষমতার প্রয়োগ কেবল এই সংবিধানের অধীন ও কর্তৃত্বে কার্যকর হবে।’

নেটিজেনদের অনেকেই বলছেন, জনগণ প্রজাতন্ত্রের কর্মচারীদের স্যার ডাকবে কেন? তাদের দাবি, সরকারি চাকরিজীবীরা জনগণের সেবক। জনগণ প্রজাতন্ত্রের মালিক। সরকারি চাকরিজীবীদের স্যার ডাকতে হবে কেন?

এদিকে, ১৯৯০ সালে সংস্থাপন মন্ত্রণালয় থেকে জারি করা একটি আদেশ ওয়েব দুনিয়ায় ছড়িয়ে পড়েছে। সেখানে বলা আছে মৌখিক সম্বোধনে পুরুষকে স্যার এবং নারীকে ম্যাডাম বলা যেতে পারে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এরআগে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত এক সংলাপ অনুষ্ঠানে বলেছিলেন, সরকারি সেবা নিতে আসা জনসাধারণকে প্রশাসনের কর্মকর্তাদের ‘স্যার’ বা ‘ম্যাডাম’ বলে সম্বোধন করতে হবে, এমন কোনো নীতি নেই।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.