Sylhet Today 24 PRINT

মিয়ানমার ফিরতে রাজি ২৩ জনকে খাবার দিচ্ছে না জাতিসংঘ

সিলেটটুডে ডেস্ক |  ০৬ জুন, ২০২৩

ছবি: সংগৃহীত

বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে চলমান আলোচনায় প্রত্যাবাসনে স্বেচ্ছায় সম্মতি দেওয়া ৪ পরিবারের ২৩ রোহিঙ্গাকে খাদ্য সহায়তা দেওয়া বন্ধ করেছে জাতিসংঘের শরাণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর)।

সোমবার (৬ জুন) সকাল থেকে তাদের খাদ্য সহায়তা বন্ধ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মো. মিজানুর রহমান।

তিনি বলেন, ‘পাইলট প্রকল্পে প্রত্যাবাসনে রাজি হয়েছে এই ৪টি পরিবার। এ চার পরিবারে রয়েছে ২৩ জন সদস্য। সোমবার সকালে থেকে তাদের খাদ্য দেওয়া বন্ধ করা হয়েছে। তবে কী কারণে বন্ধ করা হয়েছে তা ইউএনএইচসিআররে’র পক্ষ থেকে জানানো হয়নি। তাদের সঙ্গে আলোচনা হচ্ছে।’

তবে এসব রোহিঙ্গাদের বিকল্প ব্যবস্থায় খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

দায়িত্বশীল সংস্থার তথ্য বলছে, প্রত্যাবাসনে স্বেচ্ছায় সম্মতি দেওয়া চার রোহিঙ্গা বর্তমানে উখিয়ার ট্রানজিট ক্যাম্পে অবস্থান করছেন। এর মধ্যে আমির হোসেনের পরিবারের ৫ জন, মোহম্মদ হাসানের পরিবারের ৭ জন, হোসান জোহারের পরিবারের ৫ জন, মোহম্মদ হাসানের পরিবারের ৬ সদস্য রয়েছেন।

ইউএনএইচসিআর এর কক্সবাজার অফিসের উপ-প্রধান ইখতিয়ার উদ্দিন বায়েজিদ বলেন, ‘৪ পরিবারের খাদ্য সহায়তা বন্ধ করার বিষয়টি সত্য। তবে কেন বন্ধ করা হয়েছে তা ঊর্ধ্বতন কর্মকর্তারা জানবেন। এ ব্যাপারে মঙ্গলবার উর্ধ্বতন কর্মকর্তারা গণমাধ্যমের সঙ্গে আলাপ করবেন।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.