Sylhet Today 24 PRINT

সত্ত্ব আমাদের, প্রমাণে মিউনিখে টাঙ্গাইল শাড়ি পরেছিলেন প্রধানমন্ত্রী

সিলেটটুডে ডেস্ক |  ২৩ ফেব্রুয়ারী, ২০২৪

ছবি: ফোকাস বাংলা

গত ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের দিনগুলোতে তিনি টাঙ্গাইল শাড়ি পরেছিলেন।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণ নিয়ে গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়টি নিয়ে কথা বলেন তিনি। এই শাড়ির সত্ত্ব বাংলাদেশের, এটা প্রমাণেই এই শাড়ি পরার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী।

টাঙ্গাইলের শাড়ির জিআই সনদ নেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘অলরেডি আমরা আবেদন করেছি। কয়েকদিন আমি সমানতালে টাঙ্গাইলের শাড়ি পরলাম এই জন্য যে, যাতে দেখাতে পারি এটা আমাদের। কাজেই এটা অন্য কেউ নিতে পারবে না।’

এ সময় নিজের পরনে থাকা সফিপুরের শাড়ির আঁচল দেখিয়ে এর প্রশংসা করেন তিনি।

প্রসঙ্গত, টাঙ্গাইল শাড়িকে নিজেদের ভৌগোলিক নির্দেশক (জিআই) হিসেবে অন্তর্ভুক্তির জন্য ২০২০ সালে ভারত সরকারের সংশ্লিষ্ট দফতরে আবেদন করে পশ্চিমবঙ্গের তন্তুবায়ী সমবায় সমিতি। পর্যবেক্ষণের নানা ধাপ পেরিয়ে গত ২ জানুয়ারি এর স্বীকৃতি দেয় ভারতের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন পেটেন্ট, ডিজাইন অ্যান্ড ট্রেডমার্কস বিভাগ। তাতে টাঙ্গাইল শাড়িকে পশ্চিমবঙ্গের নদীয়া ও পূর্ব বর্ধমানের পণ্য হিসেবে উল্লেখ করা হয়েছে।

টাঙ্গাইল শাড়ির জিআই (জিওগ্রাফিক্যাল আইডেনটিটি) ভারত নিয়ে নেওয়ার খবর ছড়িয়ে পড়ার পর বাংলাদেশের মানুষের মাঝে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। এরপর পেটেন্ট, শিল্প নকশা ও ট্রেডমার্কে স্বীকৃতি প্রদান করে শিল্প মন্ত্রণালয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.