Sylhet Today 24 PRINT

বিজিবিকে বিশ্বমানের স্মার্ট বাহিনী হিসেবে গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী

সিলেটটুডে ডেস্ক |  ০৪ মার্চ, ২০২৪

বিজিবি দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সাবেক বিডিআর বিদ্রোহে জড়িতদের বিচারের আওতায় আনা হয়েছে। এ ধরনের ঘটনা আর যেন না ঘটে। দেশের সীমান্ত রক্ষার দায়িত্ব বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি)। দেশমাতৃকা রক্ষায় সদা জাগ্রত তারা। তাই বিশ্বমানের স্মার্ট বাহিনী হিসেবে গড়ে তুলতে চাই তাদেরকে।

সোমবার (৪ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে বিজিবি সদর দপ্তরের বীরউত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘দেশে অগ্নিসন্ত্রাস প্রতিরোধেও ভূমিকা রেখেছে বিজিবি, মানুষের আস্থা অর্জন করেছে। জল-স্থল ও আকাশ পথে যেন সমান তালে কাজ করতে পারে, সেভাবে এ বাহিনী গড়ে তোলা হয়েছে। বিশ্বমানের স্মার্ট বাহিনী হিসেবে গড়ে তুলতে চাই বিজিবিকে।’

জাতির পিতাকে হত্যার পর সীমান্ত অধিকার কিংবা সমুদ্রের অধিকার নিয়ে কোনো সরকারই কোনো উদ্যোগ গ্রহণ করেনি। একমাত্র আওয়ামী লীগ সরকার, ক্ষমতায় আসার পর সীমান্ত চুক্তি বাস্তবায়ন করে, শান্তিপূর্ণ উপায়ে ছিটমহল বিনিময়ে বিশ্বে নজির তৈরি করে। সীমান্ত অধিকার আদায় করেছে। আর বিজিবি তা রক্ষা করে চলেছে।

মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধুর দেওয়া স্বাধীনতার ঘোষণা যেভাবে সারা দেশে পৌঁছে দেয় ইপিআর, (বিজিবির ওই সময়কার নাম) পিলখানায় সেই কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী।

এ সময় নারী সৈনিকদের প্যারেডের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, ‘মেয়েরা অনেক স্মার্ট, নারী সৈনিকদের দক্ষতায় আমি মুগ্ধ।’

এরআগে সকাল সাড়ে ৯টার দিকে বিজিবি সদর দপ্তরে বীরউত্তম আনোয়ার হোসেন প্যারেড গ্রাউন্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন৷ তিনি আনুষ্ঠানিক কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন। বীরত্বপূর্ণ ও কৃতিত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে, এবার ৪ ক্যাটাগরিতে পদকপ্রাপ্ত ৭২ বিজিবি সদস্যকে পদক পরিয়ে দেন প্রধানমন্ত্রী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.