Sylhet Today 24 PRINT

৫৪ কোটি টাকা জমা দিলেন ড. ইউনূস

সিলেটটুডে ডেস্ক |  ১১ মার্চ, ২০২৪

২০১১ থেকে ২০১৩ করবর্ষের আয়কর আপিল দায়ের করার জন্য ব্যাংকে ৫৪ কোটি টাকা জমা দিয়েছেন শান্তিতে নোবেলবিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

রোববার বিকেলে রুপালী ব্যাংকের পল্লবী শাখায় হাইকোর্টের নির্দেশে এই অর্থ জমা দেয়া হয়েছে।

ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ টেলিকম ট্রাস্টকে ৫৪ কোটি টাকা জমা দিয়ে ২০১১ থেকে ১৩ করবর্ষের আয়কর আপিল দায়ের করার নির্দেশ দেয় হাইকোর্ট। ১২ ফেব্রুয়ারি দেয়া ওই নির্দেশনার পর এ নিয়ে আপিল বিভাগে না গিয়ে ব্যাংকে অর্থ জমা দিলেন ড. ইউনূস।

ড. ইউনূস ও গ্রামীণ টেলিকমের অপর তিন কর্মকর্তা ২৮ জানুয়ারি আদালতে হাজির হয়ে শ্রম আইন লঙ্ঘনের মামলায় শ্রম আপিল আদালতের রায়ের বিরুদ্ধে আবেদন করেন। সেই আবেদন খারিজ করে ওই রায় দেয় হাইকোর্ট।

রায়ে আদালত বলে, আইন অনুযায়ী যেটা দেয়ার সেটাই ড. ইউনূসকে দিতে হবে। এখানে অনুকম্পা দেখানোর কোনো সুযোগ নেই।

সহকারী অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার তাহমিনা পলি জানান, ২০২০ সালের নভেম্বরে ২০১১ থেকে ২০১৩ দুই বছরের প্রায় ২৫০ কোটি টাকা আয়কর দাবি করে গ্রামীণ কল্যাণ ট্রাস্টকে নোটিশ পাঠায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গ্রামীণ কল্যাণ ট্রাস্ট অর্থ নেই উল্লেখ করে এনবিআরের কাছে ওই কর মওকুফ চায়।

এনবিআর ওই আবেদন খারিজ করার পর তারা আয়করের টাকা মওকুফ চেয়েছিলেন। কিন্তু তখন তাদের একটি অ্যাকাউন্টেই প্রায় সাড়ে তিনশ কোটি থেকে প্রায় চার শ’ কোটি টাকার মতো ছিল। অ্যাকাউন্টে অর্থ রয়েছে জানিয়ে এনবিআর চাহিদাকৃত অর্থের জন্য নোটিশ করে। গ্রামীণ টেলিকম এই নোটিশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করে।

রিটের শুনানি নিয়ে নোটিশ কেন বেআইনি বলা হবে না মর্মে রুল জারি করে আদালত। এরপর গত তিন বছরে বিভিন্ন আদালত ঘুরে মামলাটি হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে আসে। সেটির শুনানি শেষে গ্রামীণ টেলিকমের রিট আবেদন খারিজ করে আদালত। সে সঙ্গে দাবি করা আয়করের ২৫ শতাংশ আগে জমা দিয়ে এরপর এনবিআরের বিরুদ্ধে আপিল দায়ের করার জন্য গ্রামীণ টেলিকমকে আদেশ দেয়া হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.