Sylhet Today 24 PRINT

হাসিনা-মমতা বৈঠক: তিস্তার পানি নিয়ে আশ্বাস

ডেস্ক রিপোর্ট |  ২১ ফেব্রুয়ারী, ২০১৫

তিস্তা বিষয় সুর নরম করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিস্তা চুক্তির জট অচিরেই খোলার ব্যাপারে বলেছেন তিস্তার পানিবণ্টন চুক্তির বিষয়ে সবসময় ইতিবাচক ভূমিকা রাখার চেষ্টা করবেন। মমতার কারণে চার বছর আগে এই চুক্তি হতে গিয়েও হয়নি।

২০১১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরে তিস্তা চুক্তি সইয়ের কথা থাকলেও মমতার আপত্তিতে তা আটকে যায়। স্থল সীমান্ত চুক্তি কার্যকরেও বিরোধিতা ছিল তার।

তবে চার বছর পর ভারতের রাজনীতির পালাবদলে তৃণমূল কংগ্রেস নেত্রীর সুর এখন এই দুই বিষয়ে অনেকটাই নরম। এর মধ্যেই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে যোগ দিতে ১৭ বছর পর ঢাকায় এলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া ভারতের সংসদের (লোকসভা) অধিবেশনে সীমান্ত চুক্তি অনুমোদন হয়ে যাবে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বস্থ করেছেন সফররত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

শনিবার দুপুরে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে তার সঙ্গে একান্ত সাক্ষাতে মমতা এ আশ্বাস দেন। প্রধানমন্ত্রীর সাখে বৈঠকের পরে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী সাংবাদিকদের বৈঠকের বিষয় নিয়ে ব্রিফ করেন।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, বৈঠকে মমতা বলেছেন, আমি তিস্তার ব্যাপারটি জানি। আমি বাংলাদেশকে ভালোবাসি। বাংলাদেশ আমারও দেশ। আমরা পরস্পরের স্বার্থ অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখে থাকি এবং স্বার্থসংরক্ষণের চেষ্টা করি।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে স্থল সীমান্ত চুক্তি কার্যকরে সংবিধান সংশোধনের বিল ভারতের পার্লামেন্টের আগামী অধিবেশনেই পাস হওয়ার সম্ভাবনার কথাও বলেছেন মমতা।
দুপুর সাড়ে ১২টায় গণভবনে পৌঁছালে সেখানে তাকে স্বাগত জানান শেখ হাসিনা। সবার উপস্থিতিতে শেখ হাসিনা ও মমতার মধ্যে ১৫ মিনিট বৈঠকের পর আধ ঘণ্টার বেশি সময় তারা একান্তে কথা বলেন।

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান সোবহান চৌধুরী সাংবাদিকদের বলেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর এই সফরের মধ্য দিয়ে ভারতের নতুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের ভিত্তি তৈরি হল। বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়ই তিস্তা চুক্তির প্রসঙ্গ তোলেন বলে ইকবাল সোবহান জানিয়েছেন।

বৃহস্পতিবার রাতে ঢাকায় আসার পর শুক্রবার এক অনুষ্ঠানেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেছিলেন, তিস্তা চুক্তির বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন তিনি। শুক্রবারের ওই অনুষ্ঠানে মমতা তার প্রতি আস্থা রাখতে বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়ে বলেছিলেন, “আমার দিক থেকে এলবিএ’র (স্থল সীমান্ত চুক্তি) প্রবলেম সলভ করে দিয়েছি।.. তিস্তায়ও আস্থা রাখুন।”

“আমাদের প্রবলেম আছে, আপনাদেরও প্রবলেম আছে। আমি হাসিনাদির সাথে আলোচনা করব। আমাদের ওপর ছেড়ে দিন। এটা (তিস্তা চুক্তি) নিয়ে দুশ্চিন্তা করবেন না।”
ইকবাল সোবহান বলেন, “পানি বণ্টনের ক্ষেত্রে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের স্বার্থ সংরক্ষণ করে একটি ইতিবাচক ভূমিকা রাখার আশ্বাস দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, তিনি বাংলাদেশকে ভালোবাসেন এবং বাংলাদেশের স্বার্থকে গুরুত্ব দেওয়ার চেষ্টা করেন।”

মমতা বলেছেন, “আমি সকল বাধা পেরিয়ে আপনাদের আমন্ত্রণে এসেছি। দুই দেশের মধ্যে বয়ে যাওয়া গঙ্গা ও যমুনা নদীর যেমন বিস্তৃতি, দুই বাংলার মধ্যে সম্পর্কও তেমন সুগভীর ও নিবিড়।” 

বাংলাদেশের প্রতি ভালবাসা তুলে ধরে ভারতের বাংলাভাষী রাজ্যের মুখ্যমন্ত্রী বলেন, “আমরা বাংলাদেশকে ভালোবাসি। বাংলাদেশ আমারও দেশ। আমরা বাংলাদেশের স্বার্থকে গুরুত্বের সাথে দেখে থাকি’।”

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সরকারি বাড়িতে মধ্যাহ্ন ভোজে অংশ নেন মমতা, যেখানে ইলিশও পরিবেশন করা হয় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে। এর  আগে বৈঠকে পশ্চিমবঙ্গের মানুষের প্রিয় ইলিশ না পাওয়ার বিষয়টি শেখ হাসিনার কাছে তোলেন মমতা। তাকে ঊষ্ণ অভ্যর্থনা জানানো শেখ হাসিনা তখন বলেন, “পানি এলে ইলিশও যাবে।”

বৈঠকে জঙ্গিবাদের বিষয় নিয়ে আলোচনা হয়েছি কি না- জানতে চাইলে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, “জঙ্গি তৎপরতা কোনো দেশের জন্য মঙ্গলের না- এ বিষয়ে দুজনেই একমত প্রকাশ করেছেন।”

বাংলাদেশে জঙ্গি তৎপরতা চালানোর ক্ষেত্রে পশ্চিমবঙ্গ থেকে মদদ পাওয়ার বিষয়টি সম্প্রতি প্রকাশ্যে আসে। এনিয়ে মমতার দল তৃণমূল কংগ্রেসের কয়েকজন নেতার বিরুদ্ধেও অভিযোগ উঠেছে।

বাংলাদেশ ও পশ্চিমঙ্গের মধ্যে সম্পর্ক আরও হৃদ্যতাপূর্ণ করার ওপর জোর দিয়ে মমতা বলেন, এই সম্পর্ক আরও দৃঢ় করতে যে ভূমিকা রাখার দরকার তিনি তা করবেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মৃতি স্মরণ করে এক সময়ের এই কংগ্রেস নেত্রী বলেন, স্বাধীনতা যুদ্ধের সময় তিনি অনেক ছোট ছিলেন। কিন্তু স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অনুষ্ঠানগুলো নিয়মিত শুনতেন তিনি।

বাংলাদেশ অমর একুশের অনুষ্ঠানে অতিথি করায় নিজেকে ধন্য মনে করছেন বলে মমতা উল্লেখ করেন।

 

 

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.