Sylhet Today 24 PRINT

সব স্কুলে মনোবিজ্ঞানী থাকবে : শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক |  ২০ মার্চ, ২০১৬

সব বিদ্যালয়ে একজন করে মনোবিজ্ঞানী নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
 
রাজধানীর বিয়াম মিলনায়তনে শুক্রবার আন্তর্জাতিক মনোবিজ্ঞান সম্মেলন উদ্বোধন করে তিনি একথা জানান বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
 
শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, ইভটিজিং, মাদকাসক্তিসহ কিশোর অপরাধ প্রশমনে মনোবিজ্ঞানীরা ভূমিকা রাখতে পারেন। তাই সব স্কুলে একজন করে মনোবিজ্ঞানী নিয়োগ দেওয়া হবে।
 
“কাউন্সেলিংয়ের মাধ্যমে শিক্ষার্থীদের বয়ঃসন্ধিকালীন অস্থিরতা দূর করতেও মনোবিজ্ঞান শিক্ষক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।”
 
বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতি এবং দক্ষিণ এশীয় মনোবিজ্ঞানী সমিতি যৌথভাবে দুই দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করেছে।
 
মনোসমস্যায় ভোগা সমাজের সব শ্রেণি-পেশার মানুষকে কাউন্সেলিংয়ের আওতায় আনার উদ্যোগ নিয়েছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। তারা এ সংক্রান্ত একটি নীতিমালা তৈরিতে হাত দিয়েছে।
 
নীতিমালাটি জারি হলে সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থা, শিল্প কারখানা এবং ব্যবসা প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের পেশাগত ও সামাজিক যোগাযোগ দক্ষতা উন্নয়ন, রাগ নিয়ন্ত্রণ ও মানসিক চাপ মোকাবেলা দূর করতে কাউন্সেলিংয়ের ব্যবস্থা করতে হবে।
 
সুষ্ঠু শারীরিক ও মানসিক বিকাশের মাধ্যমে শিক্ষার্থীদের লেখাপড়ায় মনোযোগী করতে ডিগ্রিপ্রাপ্ত মনোবিজ্ঞানী না পাওয়া গেলে স্কুল শিক্ষকদের মধ্য থেকে একজনকে প্রশিক্ষণ দিয়ে ওই দায়িত্ব দেওয়া হবে বলে অনুষ্ঠানে জানান শিক্ষামন্ত্রী।
 
অনুষ্ঠানে বক্তব্য রাখেন মনোবিজ্ঞানী অধ্যাপক হামিদা আক্তার বেগম, অধ্যাপক রওশন আলী, অধ্যাপক নাসরীন ওয়াদুদ, অধ্যাপক আজিজুর রহমান ও অধ্যাপক আনোয়ারুল হাসান সুফি।
 
পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব জাফর আহমদ চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অরুণা বিশ্বাস, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন অর রশিদ এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবু বকর সিদ্দিকও অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.