Sylhet Today 24 PRINT

রিজার্ভ চুরিতে সুইফটের দায় অস্বীকার

সিলেটটুডে ডেস্ক |  ২৪ মার্চ, ২০১৬

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের অর্থ লোপাটের ঘটনায় সিস্টেমের কোনো দুর্বলতা ছিল না বলে দাবি করে সুইফট।

সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন (সুইফট) হচ্ছে আন্তর্জাতিক লেনদেনের মাধ্যম। সারা বিশ্বের কেন্দ্রীয় ও অধিকাংশ বাণিজ্যিক ব্যাংক এর সদস্য।

সুইফট নিজেদের দূর্বলতা অস্বীকার করলেও এই অর্থ খোয়ানোর তদন্ত এবং ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংককে সহযোগিতার আশ্বাস দিয়েছে।

এক দেশ থেকে আরেক দেশে সুইফটের মাধ্যমে অর্থ স্থানান্তর হয়ে থাকে। এজন্য সুইফট প্রত্যেকটি সদস্যকে একটি আইডি ও সিস্টেম ব্যবহারের জন্য গোপন নম্বর (পিন) দিয়ে থাকে।

বলা হচ্ছে, বাংলাদেশ ব্যাংকের সিস্টেম হ্যাক করে সুইফট মেসেজ পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ব্যাংকে থাকা ১০ কোটি ডলার ফিলিপিন্স এবং শ্রীলঙ্কার দুটি ব্যাংকে ব্যক্তিগত অ্যাকাউন্টে স্থানান্তর হয়।

এর মধ্যেই সম্প্রতি সুইফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গোটফ্রিড লেব্র্যান্ডট এক চিঠিতে বাংলাদেশের তাদের সদস্যদের বলেছেন, তাদের সিস্টেমে হ্যাকিংয়ের কোনো ঘটনা ঘটেনি। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকও তাদের সিস্টেম হ্যাক হয়নি বলে ইতোমধ্যে জানিয়েছে।

সুইফট ও ফেডারেল রিজার্ভ নিজেদের পক্ষ থেকে দায় অস্বীকারের প্রেক্ষাপটে এই ঘটনার পুরো দায় বাংলাদেশ ব্যাংককেই নিতে হচ্ছে।  

সুইফট মেম্বার অ্যান্ড ইউজার গ্রুপ অব বাংলাদেশের মহাসচিব ও এসআইবিএল ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক এ এম এম ফরহাদের কাছে চিঠিটি এসেছে।

সুইফট তার নিরাপত্তা আরও উন্নত করার পাশাপাশি গ্রাহকদের ঝুঁকি, সেবা ও সিস্টেমের বিষয়ে ব্যাপক সতর্ক জানিয়ে চিঠিতে বাংলাদেশের ব্যাংকগুলোকে ম্যালওয়্যারের ঝুঁকি প্রতিরোধে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

“তবে গ্রাহকের নিজস্ব নেটওয়ার্ক সিস্টেমের সেট আপ, মেইনটেন্যান্স ও মনিটরিংয়ের দায়িত্ব তাকেই নিতে হবে,” বলেছেন সুইফট সিইও।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.