Sylhet Today 24 PRINT

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বৈধ, রিট খারিজ

সিলেটটুডে ডেস্ক |  ১২ এপ্রিল, ২০১৬

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। রায়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) বেঁধে দেয়া নিয়ম ‘যথাযথভাবে’ অনুসরণ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১২ এপ্রিল) এ রায় দেন বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম সাহিদুল হকের হাইকোর্ট বেঞ্চ।

গত ৯ মার্চ এসএম এনামুল হক নামের এক আইনজীবী বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন। আদালত উভয় পক্ষের শুনানি শেষে এই পদ্ধতি বৈধ ঘোষণা করেছেন।

আদালত তার রায়ে বলেছেন, ‘সিম নিবন্ধনে গ্রাহকের আঙুলের যে ছাপ নেয়া হচ্ছে তা শক্তিশালী পাসওয়ার্ড  দিয়ে সংরক্ষণ করতে হবে, যাতে গ্রাহকের ব্যক্তিগত গোপনীয় তথ্যের অপব্যবহার কোনোভাবেই না হয়।’

গ্রাহকের গোপনীয়তার তথ্য যেন জাতীয় সার্ভারে সংরক্ষিত থাকে, তা নির্বাচন কমিশনকে নিশ্চিত করারও নির্দেশ দেন আদালত।

রায়ে আরও বলা হয়েছে, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের ক্ষেত্রে বিটিআরসি যে সব নির্দেশনা দিয়েছে, সেগুলো যেন যথাযথভাবে মেনে চলা হয়।

তথ্যের অপব্যবহার হলে মোবাইল অপারেটরকে যে ৩০০ কোটি টাকা জরিমানার কথা বিটিআরসি বলেছে সে ক্ষেত্রেও যেন সরকার কঠোর হয়, বলেছেন আদালত।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক। বিটিআরসির পক্ষে শুনানিতে অংশ নেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ব্যারিস্টার রেজা-ই রাকিব। মোবাইল ফোন অপারেটর রবির পক্ষে ছিলেন ব্যারিস্টার ফতেমা আনোয়ার।

নিবন্ধনের সময় জাতীয় পরিচয়পত্রের তথ্যভাণ্ডারের সঙ্গে মিলিয়ে নেয়ার জন্য গ্রাহকের আঙুলের ছাপ নেয়ার ক্ষেত্রে তার ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষা এবং এর অপব্যবহার ঠেকাতে ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে আদালতের পর্যবেক্ষণে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.