Sylhet Today 24 PRINT

অভিজিৎ রায় হত্যা: সিসিটিভিতে আস্থা নাই প্রশাসনের

ডেস্ক রিপোর্ট |  ০৪ মার্চ, ২০১৫

সিসিটিভির ওপর আস্থা রাখতে পারছে না প্রশাসন- এমনটাই ইঙ্গিত দিয়েছেন ডিএমপির মুখপাত্র এবং মহানগর পুলিশের যুগ্ম-কমিশনার (ডিবি) মনিরুল ইসলাম। তিনি জানান- ব্লগার ও লেখক অভিজিৎ রায়ের হত্যাকারীদের সনাক্ত করতে সিসি ক্যামেরার ফুটেজ কোনো কাজে আসছে না। 

মঙ্গলবার (৩ মার্চ) ডিবি কার্যালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মনিরুল ইসলাম বলেন, ঘটনাস্থলে কোনো সিসি ক্যামেরা ছিল না। তাছাড়া বইমেলার সিসি ক্যামেরার ফুটেজ প্রায় ১৭/১৮ ঘণ্টার। ফলে ওই ফুটেজে কয়েক হাজার মানুষের রেকর্ড রয়েছে। তা থেকে খুনিকে খুঁজে বের করা প্রায় অসম্ভব। তবে খুনি ধরা পড়লে সেই ফুটেজের সঙ্গে মিলিয়ে দেখা সম্ভব।

তদন্তের অগ্রগতি সম্পর্কে যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম বলেন, এখনো তেমন কোনো অগ্রগতি হয়নি। র্যা ব শফিউর রহমান ফারাবীকে আটক করে গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করেছে। অভিজিৎকে হুমকি দেয়ার বিষয়টি ফারাবী স্বীকার করলেও হত্যায় জড়িত থাকার বিষয়টি স্বীকার করেনি। তবে ফারাবীকে রিমান্ডে নিয়ে ব্যাপক জিজ্ঞাসাবাদ করলে তথ্য বেরিয়ে আসবে।  এখনো আমরা মূল আসামিকে সনাক্ত করতে পারিনি।

পুলিশ প্রহরার মধ্যে খুনিরা খুন করে নির্বিঘ্নে পালিয়ে যাওয়ার প্রসঙ্গে মনিরুল ইসলাম বলেন, পুলিশের অবস্থান এবং ভূমিকা সম্পর্কে তদন্ত করা হচ্ছে। রিপোর্ট পেলেই বোঝা যাবে পুলিশের কোনো গাফিলতি ছিল কি না।

অভিজিৎ হত্যাকাণ্ডের দুইঘণ্টা পূর্বেই তার প্রতিষ্ঠিত মুক্তমনা ব্লগটি বন্ধ করে দেয়া হয়, এমন অভিযোগের বিষয়ে তিনি বলেন, সোমবার রাতেই বিষয়টি আমরা জেনেছি। বিটিসিএলে যোগাযোগ করে বিষয়টি খতিয়ে দেখা হবে। যদি তখন বন্ধ করে দেয়া হয় তবে সেটা কি বিটিসিএল বন্ধ করেছে, নাকি হ্যাক করে বন্ধ করে দেয়া হয়েছে তাও খতিয়ে দেখা হবে।

চলতি সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই বাংলাদেশে আসতে পারে বলেও তিনি জানিয়েছেন। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র দূতাবাসের এফবিআই প্রতিনিধি অভিজিতের পরিবারের সঙ্গে যোগাযোগ রাখছে এবং সহযোগিতা দিতে পুলিশের সঙ্গেও যোগাযোগ করছে।

উল্লেখ্য, ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে ফেরার পথে টিএসসির পাশেই জঙ্গি মৌলবাদী গোষ্ঠীর চাপাতির আঘাতে খুন হন বুয়েটের সাবেক শিক্ষক, মুক্তচিন্তা আন্দোলনের পথিকৃৎ, সাম্প্রদায়িকতা বিরোধী বিজ্ঞানমনস্ক লেখক ও গবেষক ডঃ অভিজিৎ রায়। 

 

 

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.