Sylhet Today 24 PRINT

অভিজিৎ রায় হত্যাকাণ্ড: এফবিআই ঢাকায়

নিউজ ডেস্ক |  ০৫ মার্চ, ২০১৫

বুয়েটের সাবেক শিক্ষক, মুক্তচিন্তা আন্দোলনের পথিকৃৎ, সাম্প্রদায়িকতা বিরোধী বিজ্ঞানমনস্ক লেখক ও গবেষক ড. অভিজিৎ রায় হত্যাকাণ্ড তদন্তে সহায়তার জন্য ঢাকা পৌঁছেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশান (এফবিআই)-র একটি প্রতিনিধি দল। 

এফবিআইয়ের চার সদস্যের এ দলটি বৃহস্পতিবার দুপুরে মহানগর গোয়েন্দা পুলিশ কার্যালয়ে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে দেখা করে বলে সবাদমাধ্যমকে নিশ্চিত করেন মহানগর পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম।

জানা যায়, এফবিআই সদস্যরা বুধবার রাতে ঢাকা পৌঁছান। অভিজিতের ওপর হামলাস্থল থেকে সংগৃহীত আলামত এবং এ হত্যাকাণ্ড নিয়ে তদন্তের অগ্রগতি সম্পর্কে তাদের জানানো হয়েছে।

অভিজিৎ রায় বইমেলা চলার মাঝামাঝি দেশে এসে গত ২৬ ফেব্রুয়ারি রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জঙ্গি সন্ত্রাসী হামলায় নিহত হন। হামলায় তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাও আহত হয়েছেন। চিকিৎসার জন্য এরইমধ্যে যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন তিনি।

সাম্প্রদায়িকতাবিরোধী লেখক অভিজিৎ হত্যার তীব্র নিন্দা জানায় যুক্তরাষ্ট্র। তারা এ হত্যাকাণ্ড তদন্তে সহায়তার প্রস্তাব দিলে তাতে সায় দেয় বাংলাদেশ সরকার। এফবিআইয়ের প্রতিনিধি দল তদন্তে কারিগরি সহায়তা দিতে পারবে বলে মনে করেন যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র মনিকা শি।

মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎকে জঙ্গিবাদীরা হুমকি দিয়ে আসছিল বলে তার পরিবার থেকে জানানো হয়েছে। জঙ্গিবাদীরাই এ হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ করেছেন অভিজিতের বাবা। হত্যায় জড়িত সন্দেহে উগ্রপন্থী ব্লগার ফারাবী শাফিউর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে, যার বিরুদ্ধে অভিজিৎকে হত্যার হুমকির অভিযোগ রয়েছে।

ফারাবী শাফিউর রহমান ছাড়া এখনও কেউ গ্রেফতার হয়নি। ফারাবীকে ১০ দিনের রিমাণ্ডে নিয়েছে পুলিশ।

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.