Sylhet Today 24 PRINT

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলের কথা জানালেন আইনমন্ত্রী

সিলেটটুডে ডেস্ক |  ০৫ মে, ২০১৬

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ নয় মন্তব্য করে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, এ বিষয়ে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে সরকারের পক্ষ থেকে আপিল করা হবে।

বৃহস্পতিবার (৫ মে) জাতীয় সংসদে ৩০০ বিধিতে দেওয়া এক বিবৃতিতে তিনি এ কথা জানান। খবর বাসসের

আইনমন্ত্রী বলেন, 'ষোড়শ সংশোধনী নিয়ে হাইকোর্টের দেওয়া রায়ের বিষয়ে আগামী রোববার বা সোমবার সরকার আপিল করবে। কারণ ওই সংশোধনী মোটেই অবৈধ না। বরং বিচার বিভাগের স্বাধীনতা ও বিচারকদের সম্মান অক্ষুণ্ণ রাখতেই ষোড়শ সংশোধনী পাস করা হয়েছিল। এই সংশোধনী বিষয়ে ওনারা যা বলেছেন তা পালনযোগ্য নয় (নট মেনটেইনেবল)।'

পরে তিনি সুপ্রিম কোর্টের বিচারপতিদের বেতন ও সুবিধাদি সম্পর্কিত বিল উত্থাপনের পর্যায়ে আবার বলেন, 'এ রায় সংবিধান সম্মত নয়। এ রায় দেওয়ার এখতিয়ার বিচারপতিদের নেই।'

এ বিষয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রীর বিবৃতি চেয়ে সংসদে পয়েন্ট অব অর্ডারে বক্তব্য দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সরকারি দলের সদস্য শেখ ফজলুল করিম সেলিম, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক (চুন্নু), জাতীয় পার্টির সদস্য কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম ও জাসদের সদস্য মইনউদ্দিন খান বাদল।

প্রসঙ্গত, বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনীকে অবৈধ ঘোষণা করে বৃহস্পতিবার রায় দেন হাইকোর্ট।

এদিকে, বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনীকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ে নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানানোর পর বিচারপতিদের বেতন-ভাতা বিল সংসদে উত্থাপনের সময় প্রতিবাদে ওয়াকআউট করেন বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) সাংসদরা।

আইনমন্ত্রী আনিসুল হক ৩০০ বিধিতে দেওয়া হাইকোর্টের রায় নিয়ে বক্তব্য দেওয়ার পর উচ্চ আদালতের বিচারপতিদের বেতন ও ভাতা বাড়ানোর বিলটি সংসদে উত্থাপন করতে গেলে হৈ চৈ শুরু করেন জাতীয় পার্টির সদস্যরা। এক পর্যায়ে তারা এই বিল উত্থাপনের প্রতিবাদে সংসদ থেকে ওয়াকআউট করেন।

অবশ্য বিলটি উত্থাপন শেষ হলে কয়েক মিনিট পরই তারা আবার সংসদে ফেরেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.