Sylhet Today 24 PRINT

বিশ্ব পরিবেশ দিবস আজ

সিলেটটুডে ডেস্ক |  ০৫ জুন, ২০১৬

১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর ৫ জুন সারা বিশ্বের ১০০ টিরও বেশি দেশে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়। সে প্রেক্ষাপটে আজ বিশ্ব পরিবেশ দিবস।

এবারের প্রতিপাদ্য ''বন্যপ্রাণী ও পরিবেশ, বাঁচায় প্রকৃতি বাঁচায় দেশ'। । বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করছে।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু পৃথক পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেন, সরকার পরিবেশ ও বন্যপ্রাণী সুরক্ষায় অত্যন্ত আন্তরিক। পরিবেশ, প্রতিবেশ, বন ও বন্যপ্রাণী রক্ষায় সকলকে সচেষ্ট হতে হবে। নতুন প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তুলতে আমাদের কাজ করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেন, সরকার রূপকল্প ২০২১ এবং ২০৪১ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। উন্নয়নের সকল ক্ষেত্রে পরিবেশ এবং জীববৈচিত্র্যকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। বায়ু, পানি এবং মাটির দূষণ রোধে এরই মধ্যে নানা ব্যবস্থা নেয়া হয়েছে।

পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু তাঁর বাণীতে বলেন, এবারের বিশ্ব পরিবেশ দিবসের প্রেক্ষাপট খুবই তাত্পর্যপূর্ণ। একথা বলার অপেক্ষা রাখে না যে, পৃথিবীর মতো বাসযোগ্য আর কোন গ্রহ নেই। এ ধরীত্রিতেই আমাদের বাস করতে হবে। সে বিবেচনায় টেকসই উন্নয়নের মূলমন্ত্র নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। তিনি আশা প্রকাশ করে বলেন, বিশ্ব পরিবেশ দিবস দেশ তথা সারাবিশ্বের বিপুল জনগোষ্ঠী এবং প্রাণীর কল্যাণ বয়ে আনবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.