Sylhet Today 24 PRINT

পুরুষ অধিকার কমিটিতে আমার সমর্থন থাকবে : সংসদে প্রধানমন্ত্রী

সিলেটটুডে ডেস্ক |  ২২ জুন, ২০১৬

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সেদিন আর বেশি দূরে নয়, হয়তো বলবে পুরুষ অধিকার কমিটি গঠন করা হচ্ছে। তবে সেই কমিটি গঠনেও আমার সমর্থন থাকবে।

বুধবার (২২ জুন) সকালে জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদের এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী একথা বলে হাস্যরস করেন।

বুধবার সকাল ১০টা ৩৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।

প্রশ্নকর্তা ইউপি নির্বাচনে নারীরা অংশগ্রহণ করে বৈষম্যের স্বীকার হচ্ছে বলে প্রশ্ন তুলেন। তিনি বৈষম্যের কথা উল্লেখ করে বলেন, যারা সংরক্ষিত আসনে নির্বাচিত হচ্ছেন, তারা তিনটি আসন নিয়ে নির্বাচন করছেন, কিন্তু সেই সুযোগ সুবিধা তারা পাচ্ছে না।

এর জবাবে প্রধানমন্ত্রী বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচন সবার জন্য উন্মুক্ত, শুধুমাত্র পুরুষদের জন্য বলে কথা নেই। তবে আমরা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর তৃণমূল থেকে নারী নেতৃত্বকে উঠিয়ে আনার জন্য সংরক্ষিত নারী আসনে নির্বাচনের ব্যবস্থা করি। এখানে কোনো পুরুষের নির্বাচন করার সুযোগ নেই। তৃণমূল থেকে নারী নেতৃত্ব উঠে আসার জন্য এটা একটা মাইলফলক।

তিনি বলেন, এছাড়া প্রত্যেকটি আসনে নারীরা প্রতিযোগিতা করতে তাদের জন্য অতিরিক্ত সুযোগ করে দেওয়া হয়েছে সংরক্ষিত আসনে। যখন এটা করি তখন নানাদিক থেকে বাধা এসেছিল। প্রার্থী হতে দেবে না, নির্বাচন করতে দেবে না, নানা কথা। পরে দেখা গেল ১২ হাজার সংরক্ষিত পদের জন্য ৪৫ হাজার নারী প্রার্থী হয়েছে। যারা বাধা দিয়েছিল তারাই পরে সেই নারী সদস্যের পক্ষে ভোট চেয়েছিল।

প্রধানমন্ত্রী হাস্যরস করে বলেন, মাননীয় স্পিকার আমি ভেবেছিলাম নারীদের এতো ক্ষমতা দিয়েছি, পুরুষদের জন্য কি করলাম। তাদের জন্য আলাদা কিছু করবো কি না সেই প্রশ্ন করবেন, কিন্তু উনি (প্রশ্নকর্তা) সেটা করেন নাই। সেদিন বেশি দূরে নয়, হয়তো বলবে পুরুষ অধিকার কমিটি করা হচ্ছে, করলে আমার সমর্থন পাবেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.