Sylhet Today 24 PRINT

জাকির নায়েককে অনুসরণ করতেন নিহত ২ জঙ্গি

সিলেটটুডে ডেস্ক |  ০৫ জুলাই, ২০১৬

ঢাকার গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলাকারী সাত জঙ্গির মধ্যে দু`জন ভারতের ধর্মীয় নেতা জাকির নায়েককে অনুসরণ করতেন বলে জানা গেছে। এরা হলেন রোহান ইমতিয়াজ এবং নিবরাস ইসলাম।

রোহান বাংলাদেশ আওয়ামী লীগের এক নেতার ছেলে। তিনি গত বছর জাকির নায়েকের পিস টিভির একটি অনুষ্ঠান তার ফেসবুক পেজে পোস্ট করেছিল বলে জানিয়েছে দ্য ডেইলি স্টার।

জাকির নায়েককে যুক্তরাষ্ট্র এবং কানাডায় নিষিদ্ধ করা হয়েছে। মালয়েশিয়ায় যে ১৬ জন আলেমকে নিষিদ্ধ করা হয়েছে তার মধ্যেও জাকির নায়েক একজন।

ওপর জঙ্গি নিবরাস ইসলাম জাকির নায়েক ছাড়াও আনজেম চৌধুরী এবং শামী উইটনেসকে ২০১৪ সাল থেকে টুইটারে অনুসরণ করে আসছিলেন।

শামী উইটনেসের 'মেহেদি বিশ্বাস' নামে একটি টুইটার একাউন্ট রয়েছে। তাকে ২০১৪ সালে ভারত থেকে আটক করা হয় এবং আইএসের টুইট একাউন্টের সঙ্গে সম্পৃক্ততা থাকার কারণে বিচারের মুখোমুখি করা হয়।

এসব তথ্য থেকে বোঝা যায় যে নিবরাস বা রোহান হঠাৎ করেই জঙ্গিবাদে জড়িয়ে পড়েননি। তারা গত ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে নিঁখোজ হওয়ার পূর্বে প্রায় দু'বছর আগে থেকেই ধর্মীয় সন্ত্রাসবাদের দিকে  দিকে ঝুঁকে পড়েন। গোপনে ধরে রাখেন সেই ধারাবাহিকতা। সবশেষে তারা শুক্রবার ওই ভয়াবহ হামলা চালান। ওই হামলায় দেশি-বিদেশি মিলে সর্বমোট ২০ সাধারণ মানুষ ও দুই পুলিশ নিহত হয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.