Sylhet Today 24 PRINT

জঙ্গিদের ভিডিও পোস্ট, লাইক, শেয়ার করলেই আইসিটি আইনে মামলা

সিলেটটুডে ডেস্ক |  ০৬ জুলাই, ২০১৬

আইএস জঙ্গিদের প্রচারণামূলক ভিডিও সমাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার, লাইক বা আপলোড করে কেউ ছড়িয়ে দিলে তথ্য ও প্রযুক্তি আইনে তার বিরুদ্ধে মামলাও করা হবে বলে জানিয়েছে পুলিশ সদর দপ্তর।

আর্টিজান রেস্টুরেন্টে নারকীয় হত্যাযজ্ঞের পর আবারও বড় হামলার  হুমকি দিয়ে ভিডিও প্রকাশ করেছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আইএস।

এই ভিডিওতে তিন বাঙালি ‘হুমকি বার্তা’ দিতে দেখা গেছে। এসব ভিডিও খুব দ্রুতই ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। তবে কোনো জঙ্গি সংগঠনের ভিডিও, ছবি বা পোস্ট সামাজিক যোগযোগ মাধ্যমে পোস্ট, শেয়ার বা লাইক দেয়া তথ্য প্রযুক্তি আইনে (আইসিটি) দণ্ডনীয় অপরাধ। কেউ এ নিষেধাজ্ঞা অমান্য করলে তথ্য ও প্রযুক্তি আইনে তার বিরুদ্ধে মামলাও করা হবে।
 
বুধবার বিতর্কিত ওয়েবসাইট ‘সাইটে’ প্রকাশের পর এ সম্পর্কে জানতে চাইলে পুলিশ হেড কোয়াটারের ডিআইজি (মিডিয়া) একেএম শহীদুর রহমান এ তথ্য জানিয়েছেন।
 
তিনি বলেন, কোনো জঙ্গি সংগঠনের ভিডিও, ছবি বা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট, শেয়ার বা লাইক দিলে তার বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে ইতোমধ্যে নজরদারি শুরু হয়েছে বলেও জানান তিনি।
 
প্রসঙ্গত, রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে শুক্রবার দিবাগত রাত পৌনে ৯টার দিকে একদল সসস্ত্র জঙ্গি ঢুকে দেশি-বিদেশি অতিথিদের জিম্মি করে। প্রায় ১২ ঘণ্টা পর শনিবার সকালে সেনাবাহিনীর নেতৃত্বে কমান্ডো অভিযানের মধ্য দিয়ে রেস্টুরেন্টটি নিয়ন্ত্রণ নেয় নিরাপত্তা বাহিনী।
 
অভিযানে ১৩ জন জিম্মিকে জীবিত উদ্ধার এবং ২০ জনের জবাই করা মৃতদেহ উদ্ধার করা হয়। নিহতদের মধ্যে ১৭ জনই বিদেশি। বাকিরা বাংলাদেশি।
 
এ ছাড়া জঙ্গিদের প্রতিহত করতে গিয়ে নিহত হন গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল করিম ও বনানী থানার ওসি সালাহউদ্দিন খান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.