Sylhet Today 24 PRINT

বাংলাদেশকে নিরাপত্তা সহযোগিতা দিতে রাশিয়ার আগ্রহ

সিলেটটুডে ডেস্ক |  ১৪ জুলাই, ২০১৬

বাংলাদেশের ক্রমবিকাশমান জঙ্গিবাদ প্রতিরোধে নিরাপত্তা সহযোগিতা দিতে আগ্রহের কথা জানিয়েছে রাশিয়া। ঢাকায় মস্কোর নতুন রাষ্ট্রদূত আলেকজান্দার ইগনোটভ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ আগ্রহের কথা জানিয়েছেন বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বুধবার সাংবাদিকদের জানান।

ইহসানুল করিম বলেন, “গুলশানের হামলার ঘটনায় রাশিয়ার রাষ্ট্রদূত শোক প্রকাশ করেছেন এবং তারা নিরাপত্তা সহায়তা দেওয়ার আগ্রহ দেখিয়েছেন।”

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় ১৭ বিদেশিসহ ২২ জন নিহত হন। এ হামলা প্রতিরোধ করতে গিয়ে জঙ্গিদের হামলায় দুই পুলিশ কর্মকর্তাও নিহত হন। এরপর এক সপ্তাহ না হতেই কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় ঈদের জামায়েতের কাছে হামলায় দুই পুলিশ সদস্য নিহত হন।

এর আগে, যুক্তরাষ্ট্র ও ভারতের পক্ষ থেকে বাংলাদেশকে নিরাপত্তা সহযোগিতার প্রস্তাব দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রী জন কেরি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে বাংলাদেশের প্রতি সংহতি প্রকাশ করেন। জঙ্গি দমনে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে যে কোনো ধরনের সহযোগিতা করতে প্রস্তুত বলে জানান তিনি। এরপর ঢাকা সফরে এসে যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল সন্ত্রাস দমনে সক্ষমতা বৃদ্ধিতে বাংলাদেশকে তার দেশের বিশেষজ্ঞ সহায়তা দেওয়ার প্রস্তাব করেন।

রুশ রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতে প্রধানমন্ত্রী দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য আরও বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। বাংলাদেশ থেকে রাশিয়া চামড়াজাত পণ্য, ওষুধ, আলুসহ বিভিন্ন পণ্য আমদানি করতে পারে বলে অভিমত দেন তিনি।

২০১৩ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর রাশিয়া সফরের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, ওই সফরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন খুশি হয়েছিলেন এবং দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্কেও গতি এসেছিল।

রাশিয়ার সহায়তায় রূপপুরে দেশের প্রথম পারমানবিক প্রকল্পে অগ্রগতি নিয়ে তিনি বলেন, ঋণ চুক্তি সইয়ের জন্য তার দেশ প্রস্তুত রয়েছে।

সাক্ষাতে দুই দেশের মধ্যে বাণিজ্যের ক্ষেত্রে নিজস্ব মুদ্রায় লেনদেনের বিষয়টি উত্থাপন করেন রাশিয়ার রাষ্ট্রদূত। বিষয়টি বিবেচনার আশ্বাস দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.