Sylhet Today 24 PRINT

আদালতে হাজিরা দেয়া যাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে

সিলেটটুডে ডেস্ক |  ২৯ জুলাই, ২০১৬

কারা-মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন জানিয়েছেন, কারাবন্দী আসামিদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে হাজিরা দেয়ার ব্যবস্থা করা হচ্ছে।

শুক্রবার নিজ দপ্তরে এক প্রেস ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, ‘আজ সকালে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। তিনি জানিয়েছেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে কারাবন্দী আসামিদের আদালতে হাজিরা দেয়ার একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রকল্পের কাজ শীগগির শুরু হবে।’

কী ধরনের বন্দীদের কনফারেন্সের মাধ্যমে হাজিরার ব্যবস্থা করা হবে, এমন প্রশ্নের জবাবে আইজি প্রিজন বলেন, ‘যারা দুর্ধর্ষ আসামি, তাদের জন্য এ পদক্ষেপ নেয়া হবে।’ প্রকল্পটি এখনো প্রাথমিক পর্যায়ে আছে এবং পরে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলে জানান তিনি।

এদিকে, আজ শুক্রবার থেকে ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বন্দীদের কেরানীগঞ্জে নবনির্মিত কারাগারে স্থানান্তর শুরু হয়েছ। সকাল ৬টা থেকে এ কার্যক্রম শুরু হয়।

জানা গেছে, কেরানীগঞ্জ কারাগারে শুধু পুরুষ বন্দীদের স্থানান্তর করা হচ্ছে। নারী ও শিশুদের আগেই কাশিমপুর কারাগারে পাঠানো হয়েছে। শুক্র ও শনিবার দুদিন মিলিয়ে প্রায় সাড়ে ৬ হাজার বন্দীকে নবনির্মিত ওই কারাগারে স্থানান্তর করা হবে।

প্রসঙ্গত, কেরানীগঞ্জের রাজেন্দ্রপুরে প্রায় ১৯৪ একর জায়গার ওপর ৪০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে এশিয়ার সর্বাধুনিক ও বৃহত্তম এই কারাগারটি। এর ধারণক্ষমতা প্রায় ৮ হাজার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.