Sylhet Today 24 PRINT

গুলশানে নিহত পুলিশ কর্মকর্তা রবিউল প্রতিবন্ধীদের স্কুল চালাতেন

সিলেটটুডে ডেস্ক |  ৩০ জুলাই, ২০১৬

ছবি: দৈনিক প্রথম আলো

গুলশানের হোলি আর্টিজেন রেস্তরায় জিম্মিদের বাঁচাতে গিয়ে জঙ্গিদের হাতে প্রাণ হারানো পুলিশ কর্মকর্তা রবিউল করিম শারীরিক ও মানসিক প্রতিবন্ধীদের শিক্ষাদানের জন্য স্কুল পরিচালনা করতেন।

মানিকগঞ্জে শারীরিক ও মানসিক প্রতিবন্ধীদের জন্য তিনি প্রতিষ্ঠা করেছিলেন ব্লুমস (বিকনিং লাইট অর্গানাইজেশন অব ম্যানকাইন্ড অ্যান্ড সোসাইটি) নামে একটি স্কুল। রবিউলের ছোট ভাই শামসুজ্জামান জানান তাদের আবদুল মালেকের স্বপ্ন পূরণ করতেই তাঁর বড়ভাই রবিউল এই মহৎ উদ্যোগ হাতে নেন। তাঁর মায়ের দান করা জমিতেই গড়ে তোলেন অনন্য এক প্রতিষ্ঠান।

তাঁর প্রতিষ্ঠিত স্কুলে শারীরিক ও বুদ্ধি প্রতিবন্ধী শিক্ষার্থীরা পড়াশোনা করছেন।   

ব্লুমসের প্রশাসনিক দায়িত্বে আছেন স্থানীয় একটি কলেজের শিক্ষক জাহাঙ্গীর আলম। যিনি বিদ্যালয়ের প্রতিষ্ঠা থেকে জড়িত। তিনি জানালেন, সপ্তাহে চার দিন খোলা থাকে স্কুল। বর্ণমালা পরিচিতি, গণনা, ছড়া পড়ানো ছাড়াও প্রতি বৃহস্পতিবার থাকে খেলাধুলার আয়োজন। এ ছাড়া প্রতিবছর মেডিকেল ক্যাম্প আয়োজন করা হয়। এছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান, পহেলা বৈশাখ উদযাপন করা হয় এখানে।


প্রতি মাসে বিদ্যালয় পরিচালনার ন্যূনতম অর্থ বিভিন্ন মাধ্যম থেকে সংগ্রহ করতেন রবিউল। এই শিশুদের সাথে অনেক সময়ও কাটাতেন এই পুলিশ কর্মকর্তা।



জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করা রবিউল বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষ করেই নিজ গ্রামেও আরও একটি বিদ্যালয় তৈরির সাথে যুক্ত ছিলেন। ২০০৭ সালে 'নজরুল বিদ্যাসিড়িঁ'  নামের কিন্টার গার্টেনটি তাঁর বাল্যবন্ধু মোহাম্মদ মিজানুর রহমানকে সাথে নিয়ে তৈরি করেছিলেন।

গত ১ জুলাই গুলশানের হোলি আর্টিজেন রেস্তুরায় ঢুকে দেশি-বিদেশী মানুষকে জিম্মি করে উগ্র ধর্মীয় ভাবাদর্শের কয়েকজন তরুণ। জিম্মিদের বাঁচাতে সেদিন দুই পুলিশ কর্মকর্তা নিহত হন জঙ্গিদের  হাতে। তাদের একজন পুলিশের গোয়েন্দা শাখার উপ-কমিশনার রবিউল করিম। গুলশানে জঙ্গিদের হাতে জিম্মি হয়ে পড়া মানুষকে বাঁচাতে গেলে তাকে গ্রেনেড নিক্ষেপ করে জঙ্গিরা। ওই ঘটনায় পরে কামান্ডো অভিযানে জঙ্গিদের পর্যুদস্ত করে  ২০ জনের লাশ উদ্ধার করা হয় যার মধ্যে ১৭ জনই ছিলেন বিভিন্ন দেশের নাগরিক। দেশের ইতিহাসে অন্যতম বড় জঙ্গি হামলার ঘটনা মনে করা হয় এটিকে।

সূত্র: প্রথম আলো

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.