Sylhet Today 24 PRINT

গরু চোরাচালান বন্ধ হলে সীমান্ত হত্যা কমতে পারে : বিজিবি মহাপরিচালক

সিলেটটুডে ডেস্ক |  ০৭ অক্টোবর, ২০১৬

সীমান্তে বাংলাদেশি হত্যার পরিসংখ্যান তুলে ধরে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ বলেছেন, ‘গরু চোরাচালান বন্ধ করা হলে সীমান্তে হত্যার সংখ্যা অনেক কমিয়ে আনা সম্ভব হবে।’

শুক্রবার (৭ অক্টোবর) বিজিবি সদর দপ্তরে এক সংবাদ সম্মেলন তিনি বলেন, গত জানুয়ারি থেকে এ পর্যন্ত সীমান্তে ২৬টি হত্যাকাণ্ড ঘটেছে, যার মধ্যে ২২ জনই মারা গেছেন বিএসএফ এর গুলিতে।

গত ৩০ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর ভারতের নয়া দিল্লীতে দুই দেশের সীমান্ত সম্মেলনের অভিজ্ঞতা তুলে ধরতে এই সংবাদ সম্মেলন করেন বিজিবি প্রধান। সম্মেলনে ২২ সদস্যের বিজিবি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মেজর জেনারেল আজিজ আহমেদ। আর বিএসএফ এর ২৫ সদস্যের দলের নেতৃত্বে ছিলেন বাহিনীর মহাপরিচালক শ্রী কে কে শর্মা।

বিজিবি মহাপরিচালক বলেন, 'ভারতের সঙ্গে সীমান্তে বাংলাদেশি হত্যার ৯৫ ভাগই গরু চোরাচালানের কারণে ঘটে। এর সঙ্গে মাদক ও অস্ত্র চোরাচালানের বিষয়টিও জড়িত। তাই গরু চোরাচালান রোধ করা গেলে সীমান্তে বাংলাদেশি হত্যা কমিয়ে আনার বিষয়টি আরও কার্যকর করা সম্ভব হবে।'

আজিজ আহমেদ মনে করেন, গরু যেহেতু ভারত থেকে আসে, তাই এই চোরাচালান বন্ধে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ভূমিকা মুখ্য।

বিজিবি প্রধান বলেন, 'সম্মেলনে ভারতের কাছে এক হাজার ২’শ সন্ত্রাসীর তালিকা দেয়া হয়েছে। এসব সন্ত্রাসীর মধ্যে আত্মগোপন করা ২১ আগস্টের গ্রেনেড হামলার দুই জঙ্গি সদস্যসহ শীর্ষ সন্ত্রাসীর নাম রয়েছে।'

এ সময় তিনি জানান, বিএসএফের সাথে অনুষ্ঠিত ওই সম্মেলনে সীমান্তে কাঁটাতার নির্মাণ, ইয়াবাপাচার, মানবপাচার এবং আন্তর্জাতিক সন্ত্রাসবাদ দমনে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

আজিজ আহমেদ বলেন, “এই গরু পাচার বন্ধ হলে সব ধরনের সীমান্ত হত্যা অনেকাংশে কমে যাবে। এ বিষয়ে বিজিবি ও বিএসএফ দুপক্ষই একমত হয়েছে।”

গরু পাচারকারীদের ‘হামলায়’ এ বছর তিনজন বিএসএফ সদস্য নিহত এবং ১৫৭ জন সদস্য আহত হওয়ার তথ্য সম্মেলনে জানানো হয়েছে বলে জানান তিনি।

“বিএসএফ আমাদের বলেছে, আক্রমণের শিকার হওয়ায় তারা গরু পাচারকারীদের গুলি করতে বাধ্য হয়।”

তিনি বলেন, ভারত সংলগ্ন সীমান্তের ৭৯ শতাংশ এলাকায় কাঁটাতারের বেড়া রয়েছে। আর বাংলাদেশ শিগগিরই ২৮২ কিলোমিটার সীমানায় কাঁটাতারের বেড়া দেওয়ার কাজ শুরু করবে। এ কাজ শুরু হবে টেকনাফ থেকে।

পর্যায়ক্রমে আরও ৯৫০ কিলোমিটার সীমানায় কাঁটাতারের বেড়া দেওয়া হবে বলে আজিজ আহমেদ জানান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.