Sylhet Today 24 PRINT

শতাধিক রোহিঙ্গাকে ফেরত পাঠিয়েছে বিজিবি

সিলেটটুডে ডেস্ক |  ২২ নভেম্বর, ২০১৬

বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টাকালে মিয়ানমারে নৃশংসতার শিকার শতাধিক রোহিঙ্গাকে আটকের পর আবার স্বদেশে ফেরত পাঠিয়েছে বিজিবি। সোমবার বিকেল থেকে সন্ধ্যার পর পর্যন্ত সময়ে টেকনাফ ও উখিয়ার সীমান্ত দিয়ে প্রবেশের চেষ্টা করে এসব রোহিঙ্গা।

বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার ৩৪ বিজিবি কমান্ডার লে. কর্নেল ইমরান উল্লাহ সরকার। তিনি জানান, এক সীমান্ত দিয়ে ৭৮ জন ও অন্য সীমান্ত দিয়ে ৩৮ জনকে আটকের পর ফেরত পাঠানো হয়েছে।

এর আগে, গত শুক্রবার রাতে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করলে ১২৫ রোহিঙ্গাকে ফেরত পাঠায় কোস্টগার্ড। এদের মধ্যে ২৮ জন পুরুষ, ৬১ জন নারী ও ৩৬ শিশু।

এদিকে বাংলাদেশে পালিয়ে আসার সময় নাফ নদীতে রোহিঙ্গা বোঝাই একটি নৌকা ডুবির ঘটনা ঘটেছে। এতে নারী-শিশুসহ ১০ জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। রোববার মধ্যরাতে টেকনাফের জাদিমুড়া সীমান্ত বরাবর নাফ নদীর মাঝখানে এই নৌকাডুবির ঘটনা ঘটে।

গত ৯ অক্টোবর বাংলাদেশ সীমান্তবর্তী মুসলিম অধ্যুষিত সীমান্ত চৌকিতে পুলিশের ওপর হামলায় ঘটনার জের ধরে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযানে নামে মিয়ানমারের পুলিশ, সেনাবাহিনী ও সীমান্তরী বাহিনী।

এ ঘটনায় এখন পর্যন্ত ১৩০ জনেরও বেশি লোকের প্রাণহানি ঘটেছে আরাকান রাজ্যে। গৃহহীন হয়ে পড়েছে হাজার হাজার লোক।

রোহিঙ্গা মুসলিমদেরকে পালিয়ে আসতেও বাধা দিচ্ছে দেশটির সেনাসদস্যরা; যারা পালানোর চেষ্টা করছেন তাদের অনেককেই গুলি করে হত্যা করছে মিয়ানমার সেনাবাহিনী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.