Sylhet Today 24 PRINT

টিপিপি বাতিল ঘোষণায় ট্রাম্পকে ধন্যবাদ তোফায়েলের

সিলেটটুডে ডেস্ক |  ২৪ ডিসেম্বর, ২০১৬

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজের দায়িত্ব নেওয়ার প্রথম দিনেই ‘ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) ট্রেড ডিল’ বাতিলের ঘোষণা দেওয়ায় তাকে ধন্যবাদ জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

ট্রাম্প প্রশাসনের শ্রমমন্ত্রীর কাছ থেকে বাংলাদেশ সুবিধা পাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

ট্রাম্প প্রশাসনের শ্রমমন্ত্রী বাংলাদেশের জন্য ভালো হবে আশা প্রকাশ করে তিনি বলেন, “আমরা জানি কে নতুন শ্রমমন্ত্রী হচ্ছেন। আমি জানি তিনি আমাদের জন্য ভালো হবেন।” যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্প ইতোমধ্যে তার শ্রমমন্ত্রী হিসেবে ফাস্ট ফুড ফ্যাঞ্জাইজি হার্ডিজ অ্যান্ড কার্লস এর প্রধান নির্বাহী অ্যান্ড্রু এফ পুজডারের নাম ঘোষণা করেছেন।

শুক্রবার (২৩ ডিসেম্বর) ঢাকা রিপোটার্স ইউনিটিতে আয়োজিত মিট দ্যা রিপোটার্স প্রোগ্রামের প্রশ্নোত্তরে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল।

যুক্তরাষ্ট্র, জাপান, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, নিউ জিল‌্যান্ড, কানাডা ও মেক্সিকোসহ ১২টি দেশ ২০১৫ সালে টিপিপি ট্রেড ডিল করে, যদিও ওই চুক্তি এখনও সবগুলো দেশের অনুসমর্থন পায়নি। এই চুক্তির ফলে বিশ্ববাণিজ্যের ৪০ শতাংশের নিয়ন্ত্রক এই দেশগুলো দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে বিনাশুল্ক সুবিধা পাবে। এর ফলে ভিয়েতনাম যুক্তরাষ্ট্রের বাজারে বিনা শুল্কে তৈরি পোশাক রপ্তানি করতে পারবে, যেখানে বাংলাদেশকে একই পণ্যের জন্য প্রায় ১৬ শতাংশ শুল্ক দিতে হয়।

যুক্তরাষ্ট্রের বাজারে বিশেষ বাণিজ্য সুবিধা জিএসপি বাতিলের মধ্যে থাকা বাংলাদেশ এই টিপিপি চুক্তির ফলে প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাকের বাজার হারানোর শঙ্কায় গত বছর ওয়াশিংটনে টিকফা বৈঠকে চুক্তিটির ব্যাপারে নিজেদের উদ্বেগ জানায়।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, “আমি অবশ্যই তাকে (ট্রাম্পকে) অভিনন্দন জানাই। একবার টিপিপি বাস্তবায়ন হলে আমরা ক্ষতিগ্রস্ত হব।”

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.