Sylhet Today 24 PRINT

‘হুমকির মুখে’ কবি ও সাংবাদিক হুমায়ূন রেজার দেশত্যাগ

নিজস্ব প্রতিবেদক |  ০৩ জানুয়ারী, ২০১৭

প্রাণনাশের ‘হুমকির মুখে’ দেশত্যাগ করেছেন কবি ও সাংবাদিক হুমায়ূন রেজা।

গত ২৭ ডিসেম্বর বাংলাদেশ ছেড়ে অস্ট্রেলিয়ায় পাড়ি জমান দেশ টেলিভিশনের এ বার্তা সম্পাদক।

দৈনিক ভোরের কাগজে ১৯৭১ সালের যুদ্ধাপরাধ, যুদ্ধাপরাধী আর এর বিচারিক বাস্তবতা ও বধ্যভূমির ওপর ধারাবাহিক প্রতিবেদন করায় ও পরে তা গ্রন্থ হিসেবে প্রকাশিত হওয়ায় বিক্ষুব্ধ মহল তাকে কয়েক বছর ধরে নানাভাবে হুমকি দিচ্ছিল বলে জানিয়েছেন এ সাংবাদিক।

গত বছরের নভেম্বরের শুরুর দিকে প্রথমবার টেলিফোনে হুমকি পান হুমায়ূন। নভেম্বর থেকে ডিসেম্বর- এ দুই মাসে তাঁকে ৫/৬ বার টেলিফোনে হুমকি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। এরপর দেশ ছাড়ার সিদ্ধান্ত নেন তিনি।

হুমায়ূন রেজা জানান, মাঝ রাতে অপরিচিত সব নাম্বার থেকে ফোন করে বলতো, ইউ আর নেক্সট। বলতো, তোর সময় শেষ; মৃত্যুর জন্য প্রস্তুত হ। ফোনে এসব হুমকি পেয়ে স্তব্ধ নির্বাক হয়ে পড়েছিলাম।

তিনি আরও জানান, ভোরের কাগজে ২০০৭ সালের ডিসেম্বরের শুরুর দিন থেকে টানা এক মাস প্রতিদিন লিখেছিলাম ১৯৭১ সালের যুদ্ধাপরাধ, যুদ্ধাপরাধী আর এর বিচারিক বাস্তবতা নিয়ে। বাংলাদেশে এর আগে এভাবে আর কোনো কাগজ এমন সাহস দেখায়নি। সে সময় তিন থেকে চারটি রিপোর্ট প্রকাশিত হওয়ার পরই পেয়েছিলাম- না লেখার জন্য নির্দেশ জানিয়ে হত্যার হুমকি। তখন ঠাট্টা করেছি, হেসে উড়িয়ে দিয়েছিলাম এসব। আমি ভালবাসি এই ছাপ্পান্ন হাজার বর্গ মাইলকে। বিশ্বাস করতাম ওরা ১৯৭১ সালে যা পেরেছিল, তা আর কখনো ঘটাতে পারবে না কিংবদন্তির এই বাংলাদেশে। কিন্তু এই ২০১৬ সালেও যে সেই মৃত্যু পরোয়ানার ভুত আমার পিছু নেবে তা স্বপ্নেও ভাবতে পারিনি।

উল্লেখ্য, ভারত ও বাংলাদেশের নির্বাচিত কবিদের যৌথ সংকলনে কবিতার বই সহ হুমায়ূন রেজার লেখা ছয়টি বই প্রকাশিত হয়েছে। দুই যুগ ধরে আজকের কাগজ, ভোরের কাগজ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, প্রথম আলো হয়ে শেষে দেশ টিভিতে সাংবাদিকতা করেছেন হুমায়ূন রেজা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.